‘মুজিব: একটি জাতির রূপকার’-এর মুক্তির অনুমতি মিলেছে

জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনী নিয়ে তৈরি চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর মুক্তির অনুমতি মিলেছে। গত ৩১ জুলাই এই সেন্সর ছাড়পত্র পায় সিনেমাটি। শনিবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেল হয়ে গেল এই সেন্সরপত্র হস্তান্তর অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হোন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। ছিলেন, সিনেমাটির তত্ত্ববধায়ক আসাদুজ্জামান নূর ও বঙ্গবন্ধু চরিত্রের অভিনেতা আরিফিন শুভ।

অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড.হাসান মাহমুদ বলেন, এই ছবিটি এক নিঃশ্বাসে দেখে ফেলার মতো ছবি। ছবি দেখার সময় বিন্দু মাত্র ক্লান্তি আসবে না। সিনেমাটি শেষ হয়েছে ১৫ আগষ্টের দৃশ্য দিয়ে। আমরা কেউ ১৫ আগষ্টের ঘটনা চোখে দেখিনি, স্ক্রিনে এই ঘটনা দেখা যে কত কষ্ট সেটা বলে বুঝানো যাবে না।

বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ বলেন, ‘আমি এমন মানুষের চরিত্রে অভিনয় করতে পেরেছি যিনি আমার চেয়ে অল্প কিছু বছরের বেশি বয়সে লড়াই সংগ্রামের মাধ্যমে একটি দেশকে স্বাধীন করেছেন। এই সিনেমার পর যদি আমি মরেও যাই বা আর কোনো সিনেমা না করতে পারি তাতেও কোনো আফসোস থাকবে না।’

অভিনেতা ফজলুর রহমান বাবু,অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, দীঘি, জায়েদ খানসহ সিনেমাটি সংশ্লিষ্ট অনেকেই উপস্থিত হোন এই আয়োজনে।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় ছবিটির পরিচালক ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। বাংলাদেশে সিনেমাটি ছাড়পত্র পেলেও ছবিটির ভারতে সেন্সর ছাড়পত্রের বিষয়টি প্রক্রিয়াধীন। সেখানে ছাড়পত্র পেলেই জানানো হবে মূক্তির চূড়ান্ত তারিখ। অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে বাংলায় রূপায়িত করা হয়। মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায়, বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়। ঐতিহাসিক এই সিনেমায় প্রায় দেড় শ চরিত্রের মধ্যে শতাধিক বাংলাদেশি শিল্পী অভিনয় করেছেন। বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। অন্য অভিনয়শিল্পীর মধ্যে আছেন রাইসুল ইসলাম আসাদ, দিলারা জামান, খায়রুল আলম সবুজ, গাজী রাকায়েত, সায়েম সামাদ, তৌকীর আহমেদ, মিশা সওদাগর, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, প্রার্থনা দীঘিসহ অনেকেই।। এই চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন ভারতের শান্তনু মৈত্র। গান লিখেছেন জাহিদ আকবর।

Comments (0)
Add Comment