মানারাত স্কুলের ‘মাঠ দখল ষড়যন্ত্রের’ প্রতিবাদ

মানারাত ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজের ‘মাঠ দখল ষড়যন্ত্রের’ প্রতিবাদে ‘মানারাত স্কুল বাঁচাও, আগামীর প্রজন্ম বাঁচাও’ ব্যানারে মানববন্ধন করেছে প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও অভিভাবকরা। রোববার সকাল সাড়ে ১০টায় গুলশানের মানারাত স্কুল ও কলেজের সামনে সচেতন নগরবাসী ও অভিভাবকদের ব্যানারে এই মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে মানারাত স্কুল ও কলেজের কোমলমতি শিশু শিক্ষার্থীরা তাদের খেলার মাঠ দখলের প্রতিবাদ জানিয়ে নানা রকম প্ল্যাকার্ড প্রদর্শন করেন। খুদে শিক্ষার্থীরা বলেন, আমরা আমাদের খেলার মাঠ ছেড়ে দেবো না।

‘স্কুল হচ্ছে মানুষ গড়ার কারখানা, ভালো মানুষ গড়তে হলে ভালো স্কুলের বিকল্প নেই’, মানারাত স্কুলের মাঠ থাকবে, দখলকারীরা পিছু হটবে’, ‘একটি শিশু একটি চারাগাছ তাকে মহীরুহ করে তুলতে চাই একটি ভালো স্কুল’, ‘শিশুর মেধা ও মনোবিকাশে সহযোগিতা করুন’, এ রকম লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করে প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

এক নারী অভিভাবক তার বক্তব্যে বলেন, আমি আজ স্কুলে এসে জানতে পারলাম আমাদের মাঠ দখল হয়ে যাবে, আমরা এই স্কুলকে নষ্ট হয়ে যেতে দিতে চাই না। আমাদের শিশুদের এই মাঠের জন্য ভর্তি করিয়েছিলাম। একটা ভালো পরিবেশ পাবে। আমি জানতে চাই আজকে কেন ছোট ছোট শিশুদের জীবন নিয়ে রাজনীতি হচ্ছে? যেসব অভিভাবক বাসায় আছেন তারা চলে আসুন, আপনাদের অধিকারের কথা বলুন, আমাদের শিশুদের জীবন নিয়ে খেলা হচ্ছে। নিজেদের স্বার্থের জন্য আমাদের জমি দখল করে ফেলা হচ্ছে। আমরা বসে থাকব না। বেরিয়ে আসুন মায়েরা। বেরিয়ে আস শিশুরা, তোমাদের ভবিষ্যৎ নষ্ট করে দেয়া হচ্ছে। মাঠের মধ্যে স্থাপনা করে তারা রাজনীতি করবে, আমরা সেই রাজনীতির অংশ হবো না।

আরেক শিক্ষার্থীর মা অভিভাবক বলেন, স্কুলের মাঠ রক্ষার বিষয়ে আমরা এখানে সবাই একমত একআত্মা। আমরা যেকোনো কিছুর বিনিময়ে এই মাঠ রক্ষা করব। মানববন্ধনে অভিভাবকদের পক্ষ থেকে বক্তব্য দেন, ফাতেমা বেগম, জানে আলম, সুইটি আক্তার, ইসমাইল হোসেন প্রমুখ।

অভিভাবকরা আশঙ্কা প্রকাশ করে বলেন, একটি মহল আশুলিয়ায় অবস্থিত স্থায়ী ক্যাম্পাসের পরিবর্তে মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের জমিতে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠার তৎপরতা চালাচ্ছে। এটি বাস্তবায়ন হলে মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ মারাত্মভাবে ক্ষতিগ্রস্ত হবে।

অভিভাবকরা বলেন, আমরা জানি মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ যে জমির ওপর প্রতিষ্ঠিত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের নগর পরিকল্পনায় জায়গাটি স্কুল ল্যান্ড হিসেবে দেখানো আছে। মানারাত ট্রাস্ট রাজউকের সাথে এখানে স্কুল প্রতিষ্ঠায় চুক্তিবদ্ধ।

চুক্তির ২২ নম্বর শর্ত মোতাবেক মানারাত ট্রাস্ট এই জমি অন্য কোনো প্রতিষ্ঠানকে (মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি) দান করা বা বিক্রি করার অধিকার লিজ গ্রহণকারী হিসেবে থাকবে না। এবং রাজউক মানারাত ট্রাস্টের সাথে চুক্তিবদ্ধ থাকা অবস্থায় অন্য কারো সাথে এই জমি ব্যবহারের অনুমতি প্রদান করতে পারে না। তাই গুলশানের ডিপ্লোম্যাটিক জোনে স্কুলের জন্য এই নির্ধারিত জমিতে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস স্থানান্তরের প্রচেষ্টা আইনানুগ এবং এখানকার অধিবাসীদের জন্য কল্যাণকর নয়।

Comments (0)
Add Comment