মশা নিধন চেয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার দুই মেয়রকে আইনি নোটিশ

রাজধানী ঢাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়ার প্রকোপ রোধে মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার দুই সিটি করপোরশনের দুই মেয়র, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

পুরান ঢাকার সূত্রাপুরের বাসিন্দা ফাহিমা ফেরদৌস জনস্বার্থে আজ মঙ্গলবার (৫ মে) সংশ্লিষ্টদের কাছে ই-মেইলের মাধ্যমে এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।

নোটিশে বলা হয়, বর্তমানে বাংলাদেশসহ গোটা বিশ্বে করোনা ভাইরাস সবচেয়ে আতঙ্কের বিষয়। বাংলাদেশ সরকার করোনা সংক্রমণ প্রতিরোধে পদক্ষেপ গ্রহণ করেছে। এই করোনাভাইরাসের মতোই ডেঙ্গু ভাইসারও বিপজ্জনক এবং এডিস মশা ডেঙ্গু ভাইরাসের উৎপত্তির কারণ।

বলা হয়েছে, গতবছর ডেঙ্গুতে এ সময়ে প্রায় ৮০ জন মারা গেছেন এবং পাঁচ হাজার ৬০০ জন লোক আক্রান্ত হয়েছেন। বর্তমানে মশার উৎপাত ও উপদ্রব মারাত্মক হওয়া সত্ত্বেও ঢাকা দক্ষিণ এবং উত্তর সিটি করপোরেশনের মেয়র মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন। যদিও নগরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার দায়িত্ব ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রের। সংবিধানের ১৫(ক), ১৮(১) এবং ৩২ অনুচ্ছেদ অনুযায়ী স্বাস্থ্য সেবা মানুষের মৌলিক অধিকার যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।

নোটিশে আরো বলা হয়, একদিকে নগরবাসী করোনা ভাইরাসের সংক্রমণের ভয়ে ভীতসন্ত্রস্ত। অন্যদিকে মশার উপদ্রবে নগরবাসী দিশেহারা। করোনার পাশাপাশি যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয় তাহলে আর কোথাও যাওয়ার জায়গা থাকবে না। তাই দ্রুত মশা নিধনে ব্যবস্থা নেওয়া দরকার।

Comments (0)
Add Comment