বৈশ্বিক খাদ্য সংকটের জন্য দায়ী রাশিয়া: সাত শিল্পোন্নত দেশ

সাতটি শিল্পোন্নত দেশের জোট জি-৭’এর পররাষ্ট্রমন্ত্রীরা একমত হয়েছেন যে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বব্যাপী খাদ্য সংকটের সৃষ্টি হয়েছে। শুক্রবার এক আলোচনায় তারা খাদ্য রপ্তানিতে বাধা সৃষ্টিকারী কর্মকাণ্ড থেকে বিরত থাকতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন। তারা রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনে শস্যের গুদামে বোমা হামলার পাশাপাশি কৃষ্ণ সাগরের বন্দরগুলো থেকে রপ্তানি বাধাগ্রস্ত করারও অভিযোগ আনেন।

এনএইচকে ওয়ার্ল্ড এর এক প্রতিবেদনে বলা হয়েছেঃ জি-৭ এর মন্ত্রীরা ইউক্রেনকে স্থলপথে শস্য পরিবহনে সহায়তা করার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রচেষ্টার প্রতিও নিজেদের সমর্থন ব্যক্ত করেছেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী হাইয়াশি ইয়োশিমাসা অনলাইনে ওই বৈঠকে অংশ নেন। পরে তিনি জানান, জাপান এই সংকটে সাড়া দিয়ে আরও খাদ্য সহায়তা প্রদানের বিষয়টি বিবেচনা করবে।

উল্লেখ্য, জি৭ (গ্রুপ অব সেভেন) হচ্ছে জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র নিয়ে গঠিত একটি জোট। এবারের সম্মেলনে আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের উদ্দেশে আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, সেনেগাল ও দক্ষিণ আফ্রিকার মতো দেশকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

Comments (0)
Add Comment