‘বৈদ্যুতিক গাড়ির জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বৈদ্যুতিক যানবাহনের চার্জিং নীতিমালা গ্রাহকবান্ধব হতে হবে। পুরো বিশ্বে বর্তমানে অন্যতম আলোচিত বিষয় হলো বৈদ্যুতিক গাড়ি।

বিদ্যুৎ  প্রতিমন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সামনে দাঁড়িয়ে আমরা । নিরাপদ, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি এই বিপ্লবের গতিপথ পাল্টে দেবে। আবার অন্যদিকে বর্তমানে সবচেয়ে বেশি আলোচিত বিষয় পরিবেশ। পরিবেশের ভারসাম্য রাখতে বৈদ্যুতিক গাড়ির উত্থান উত্তরোত্তর বৃদ্ধি পাবে। এ সময় তিনি প্রত্যেকটি বিতরণ কোম্পানিতে বৈদ্যুতিক যান চার্জিং বিষয়ক টিম রাখার নির্দেশ দেন।

তিনি বলেন, চার্জিং স্টেশন কেমন হবে, কি ধরনের ট্যারিফ নির্ধারণ হবে, যানবহনের সার্বিক তথ্য কোথায় -কিভাবে সংরক্ষিত হবে, এসব বিষয়সমূহ নির্ধারণ করে আমাদের প্রস্তুতি এখন থেকেই নিতে হবে।

পেট্রলচালিত যানের ১ হাজার কিলোমিটার যেতে গড়ে যেখানে ৫ হাজার ৩৭৫ টাকা খরচ হয়। সেখানে বৈদ্যুতিক যানবাহনের লাগবে ১ হাজার ২৫০ টাকা। বৈদ্যুতিক যানবাহন পরিবেশবান্ধব এবং যানবাহনের যান্ত্রিক দক্ষতা পেট্রল যানের অনেক বেশি। সভায় অংশীজনরা সম্বনিতভাবে কাজ করার আশা ব্যক্ত করেন।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের সাথে বিদ্যুৎ সচিব মো, হাবিবুর রহমান, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল-এর চেয়ারম্যান (সচিব) সত্যজিত কর্মকার, স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)-এর চেয়ারম্যান মে.জে. মঈন উদ্দিন (অব.), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন এবং বিদ্যুৎ বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের দপ্তর প্রধানগণ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

Comments (0)
Add Comment