বাংলাদেশসহ ৯ দেশ ভারতের কাছে ১০ লাখ টন গম চেয়েছে

গত ১৩ মে ভারত অন্যান্য দেশে গম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। প্রতিকূল আবহাওয়ায় গমের উৎপাদন কম হওয়ায় দেশের অভ্যন্তরীন বাজার স্থিতিশীল রাখতে উক্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে, বলে জানিয়েছিল দেশটি।

কিন্তু, ওই নিষেধাজ্ঞার পর থেকে নয়টি দেশ প্রায় ১ মিলিয়ন (১০ লাখ) টন গম সরবরাহ করার জন্য ভারতকে অনুরোধ করেছে। এই দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশও। এছাড়াও রয়েছেঃ ইথিওপিয়া, ইন্দোনেশিয়া, কাতার, ওমান, ইয়েমেন এবং জর্ডান ইত্যাদি। এদের মধ্যে শুধু ইথিওপিয়া একাই চেয়েছে ২ লাখ টন গম। কিন্তু, আবেদনকারী এই দেশগুলোর পুরো চাহিদা পূরণ হওয়ার সম্ভাবনা নেই।

ভারতীয় সংবাদমাধ্যম ফিনানশিয়াল এক্সপ্রেস এ তথ্য নিশ্চিত করে বলেছে, গম পাওয়ার জন্য অনুরোধ করা দেশগুলোর তালিকা দীর্ঘ হচ্ছে। বাণিজ্য, খাদ্য, কৃষি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্যানেল দেশগুলো থেকে আসা অনুরোধগুলো মূল্যায়ন করছে। সরকারি একটি সূত্র জানিয়েছেঃ কোন দেশকে কী পরিমাণ গম সরবরাহ করা হবে, সে সংখ্যা বেশ কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে নির্ধারণ করা হবে।

ওই কর্মকর্তারা উক্ত দেশগুলোতে খাদ্য নিরাপত্তা নিশ্চিতের জন্য সরবরাহ করা পণ্য যাতে মুনাফালোভী তৃতীয় পক্ষের কাছে গিয়ে না পড়ে, এমন নিশ্চয়তা চাইবেন বলে আশা করা হচ্ছে।

Comments (0)
Add Comment