টম অ্যান্ড জেরি, ঝগড়া এবং…

টম অ্যান্ড জেরি হলিউডের মেট্রো গোল্ডউইন মেয়ার স্টুডিওর তৈরি ও বর্তমানে হ্যানা বার্বেরা স্টুডিওতে তৈরি সারা বিশ্বজুড়ে ছেলেবুড়ো সকলের নিকট জনপ্রিয় এক কার্টুন। ছেলেবেলা শেষ হলেও এই কার্টুন থেকে মজার আস্বাদ নেওয়া কখনও শেষ হয় না। সারা দিনের ক্লান্তির পরে হোক বা ছুটির অবসরে অনেকে আজও চোখ রাখেন এই চিরকালের কার্টুনটির দিকে।

সে যাই হোক, এ সপ্তাহে ৮০ বছর পূর্ণ হয়েছে “টম অ্যান্ড জেরি”র। বিবিসি থেকে শুরু করে বিশ্বের অনেক প্রভাবশালী গণমাধ্যম এ নিয়ে তৈরি করেছে বিশেষ ফিচার। সেগুলো থেকে সংকলন করে মাল্টিনিউজটোয়েন্টিফোর পাঠকদের জন্য এ আয়োজনঃ

টম নামক বিড়াল এবং জেরী নামক ছোট ইঁদুরের নানা রকম দুষ্টুমি এই কার্টুনের মূল প্রতিপাদ্য।

টম হল নীলাভ-ছাই, ছাই-নীলাভ অথবা ছাই রঙের পোষা বিড়াল, আর জেরি হল বাদামী রঙের ছোট এক ইঁদুর যার বাড়ি টমের খুব কাছেই। টম খুব অল্পতেই রেগে যাওয়া স্বভাবের হলেও জেরি খুব স্বাধীন আর সুযোগসন্ধানী। টমের সাথে জেরির মানসিকতার কোনই মিল নেই।

টম ও জেরির গল্পগুলির বৈশিষ্ট্যই হল, এরা ধারাবাহিক নয়। প্রতিটি গল্পই স্বতন্ত্র।

প্রতিটি কার্টুনের শেষের সাধারণত জেরিকে বিজয়ীর বেশে দেখা যায় আর টমকে বিফল। তাছাড়াও টমের জয়ের মত বিরল পরিণতিও দেখা যায় খুব অল্প সময়ে। কখনো কখনো বিশেষ করে ক্রিসমাসের সময় টমকে জেরির জীবন বাঁচাতে বা অন্তত উপহার আদান প্রদান করতে দেখা যায়। মাঝে মাঝে দুজনের দৈনন্দিন ছোটাছুটিকে ওদের রুটিনমাফিক খেলা হিসেবে দেখানো হয়। টম কোন মেয়ে বিড়ালের প্রেমে পড়লে জেরি ঈর্ষান্বিত হয়ে ভাঙ্গন ধরানোর চেষ্টা করে এবং টমকে শেষ পর্যন্ত জেরির সাথে হাত মিলাতেও দেখা যায়। তারপর অবশ্য ওরা ওদের পুরোনো খেলাতেই ফিরে যায়।

দুটি চরিত্রেরই মধ্যেই অন্যকে দুঃখ দিয়ে মজা পাবার প্রবণতা লক্ষ্য করা যায়। তবুও টমের চরিত্র জেরির থেকে বেশি সচেতন দেখা যায়। জেরিকে খুব বেশি আঘাতপ্রাপ্ত, মরণাপন্ন বা মৃত মনে হলে টম খুব ভয় পেয়ে যায়। জেরি অবশ্য এমন পরিস্থিতির সুযোগ নিতেও ছাড়েনা। মাঝে মাঝে টমকেও জয়ী দেখা যায় কিংবা উভয়কেই বোঝাপড়া করে নিতে দেখা যায়। তবে এ ধরনের পরিস্থিতি একেবারেই বিরল।

প্রায় প্রতিটি পর্বেই দেখা যায় জেরীকে ধরতে টমের প্রাণান্তকর চেষ্টা। অবশ্য টম কেন জেরীকে এত তাড়া করে তা পরিষ্কার নয়। নিচে এর কিছু কারণ দেখা যাক:

১. সাধারণ বংশগত ক্ষুধা।
২. পোষকের মতানুসারে তার কর্তব্য (বাড়ীর পোষা বিড়াল হিসেবে ইঁদুর ধরা টমের কাজ)।
৩. জেরিকে বিরক্ত করে মজা পাওয়া।
৪. ভুল বোঝাবুঝি(সাধারণত এ ধরনের পর্বগুলো দু জনের মধ্যে বন্ধুত্বপূর্ণ অবস্থায় শুরু হয়)।
৫. সংঘর্ষ যখন দুজনে একই জিনিস চায় (সাধারণত খাবার)।
৬. জেরিকে সরিয়ে দেবার প্রয়োজন।
৭. দু’জনের কাছেই উপভোগ্য একটি খেলা।
৮. অজানা নানা কারণ!

এতকিছুর পরেও বেশিরভাগ বিশ্লেষকই মনে করেন, সারা জীবনের প্রবল শত্রুতাময় যাপনের ভিতরেই টম ও জেরি ছিল পরস্পরের সেরা বন্ধু। না হলে বিষণ্ণ টমের পাশে কেন বসে থাকবে জেরি?

Comments (0)
Add Comment