চুক্তি হলে আইএমএফ’র মাধ্যমে শ্রীলঙ্কাকে সাহায্য করবে যুক্তরাষ্ট্র

শ্রীলঙ্কায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জুলি চুং বলেছেন, যদি শ্রীলঙ্কা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর সাথে চুক্তিতে পৌঁছাতে পারে তবে যুক্তরাষ্ট্র সংস্থাটির মাধ্যমে দেশটিকে সহায়তা করবে।

শ্রীলঙ্কা থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক ডেইলি মিরর জানায়ঃ মার্কিন দূত সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে করা এক পোস্টে বলেছেন, যুক্তরাষ্ট্র চলমান কার্যক্রমের (যেমন- ক্ষুদ্র ও মাঝারি শিল্পে অর্থায়ন, কৃষকদের সার ও বীজ প্রদান, শিক্ষা ক্ষেত্রে বিনিময়, জনসাধারণের আর্থিক ব্যবস্থাপনাকে শক্তিশালী করার জন্য প্রশিক্ষণ প্রদান) মাধ্যমে শ্রীলঙ্কাকে সহায়তা করার প্রচেষ্টা দ্বিগুণ করবে।

টুইটে মার্কিন রাষ্ট্রদূত আরও উল্লেখ করেন যে, তিনি ‘যুক্তরাষ্ট্র-শ্রীলঙ্কা বিজনেস কাউন্সিল’ এর সাথে মিলে শ্রীলঙ্কাকে সমৃদ্ধির পথে ফিরিয়ে আনা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র এবং শ্রীলঙ্কার ব্যবসাগুলো কীভাবে সহযোগিতা করতে পারে সে বিষয়েও কথা বলেছেন।

জুলি চুং বলেন, “যুক্তরাষ্ট্র-শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক বাণিজ্যের মাধ্যমে ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রে রপ্তানি সরবরাহকারী ১৮০,০০০ কর্মী উপকৃত হচ্ছেন, শ্রীলঙ্কার অর্থনীতিতে যেগুলো বিলিয়ন বিলিয়ন ডলার অবদান রাখছে।”

Comments (0)
Add Comment