গাজায় যুদ্ধবিরতির দাবি জানানোয় কমলার সমালোচনা ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প, গাজায় যুদ্ধবিরতির দাবি জানানোর জন্য ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সমালোচনা করেছেন। ট্রাম্প বৃহস্পতিবার (১৫ আগস্ট) এসব কথা বলেন। গত জুলাই মাসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে তার শেষ বৈঠকে, ট্রাম্প নেতানিয়াহুকে গাজায় যুদ্ধ দ্রুত শেষ করার পরামর্শ দেন। খবর রয়টার্সের।

নেতানিয়াহু গত মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্র সফরে এসে ফ্লোরিডার মার-এ-লাগোতে ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন। ট্রাম্প তার সাম্প্রতিক বক্তব্যে এই বৈঠকের কথা উল্লেখ করেন। সফরকালে নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গেও সাক্ষাৎ করেন।

ট্রাম্প বলেন, নেতানিয়াহু জানেন কী করছেন এবং তিনি (ট্রাম্প) তাকে যুদ্ধ শেষ করার জন্য উৎসাহিত করেছেন। তিনি আরও বলেন, গাজা যুদ্ধ দ্রুত শেষ করতে হবে এবং হত্যা বন্ধ করতে হবে।

গত ৩০ জুলাই লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহর কমান্ডার ফুয়াদ শোকর নিহত হন। পরদিন, ৩১ জুলাই, তেহরানে হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া ইসরায়েলি হামলায় নিহত হন। এই ঘটনাগুলোর পর মধ্যপ্রাচ্যে বড় পরিসরের যুদ্ধের ঝুঁকি বেড়েছে, এবং হিজবুল্লাহ ও ইরান উভয়েই ইসরায়েলের বিরুদ্ধে বদলা নেওয়ার হুমকি দিয়েছে।

গাজায় ১০ মাসেরও বেশি সময় ধরে ইসরায়েল ধারাবাহিকভাবে হামলা চালিয়ে যাচ্ছে। বাইডেন প্রশাসন বারবার গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। এই আহ্বানের জন্য ট্রাম্প বাইডেন ও কমলা হ্যারিসের সমালোচনা করেছেন।

ট্রাম্প বলেন, কমলা শুরু থেকেই ইসরায়েলের হাত বেঁধে রাখার চেষ্টা করছেন এবং অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানাচ্ছেন, যা শুধু হামাসকে পুনরায় সংগঠিত হতে এবং ৭ অক্টোবরের মতো আরেকটি হামলা চালানোর সুযোগ দেবে। ট্রাম্প আরও বলেন, তিনি চান ইসরায়েল এই যুদ্ধে দ্রুত জয়লাভ করুক এবং তিনি এ ব্যাপারে ইসরায়েলকে পূর্ণ সমর্থন দেবেন।

Comments (0)
Add Comment