ক্ষমা চেয়ে এবার গালি খেলেন প্রধানমন্ত্রী!

প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে চলা ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। দাবানলে নিহত হয়েছেন কমপক্ষে ১৮ জন মানুষ। সিএনএন এর খবরে বলা হয়েছে, কেবল গত ২৪ ঘন্টাতেই মারা গেছেন অন্তত ৭ জন মানুষ, পুড়ে গেছে শত শত ঘরবাড়ি। বনাঞ্চল এবং বন্যপ্রাণীদেরও হয়েছে ব্যাপক ক্ষয়ক্ষতি। মারা গেছে প্রায় ৫০ কোটি বিভিন্ন প্রজাতির প্রাণী।

এই যখন পরিস্থিতি তখন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন স্থানীয় সময় বুধবার নিউ সাউথ ওয়েলস এর কোবারগো এলাকা পরিদর্শনে যান। কোবারগো এলাকায় দাবানলে এক বাবা তার সন্তানসহ মারা গিয়েছেন আগুনে পুড়ে। দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকাসমূহের মধ্যে কোবারগো অন্যতম।

মরিসন সেখানকার স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলতে গেলে তাদের তোপের মুখে পড়েন। নাগরিকরা তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেছেন বলেও খবরে বলা হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে তেমনি বেশ কয়েকটি ভিডিও। যার মধ্যে একটিতে দেখা যায়, মরিসন এক নারীর সাথে হাত মেলাবার চেষ্টা করলে তাতে মোটেও আগ্রহ দেখাচ্ছেন না সেই নারী। কড়া চোখে মরিসনের দিকে তাকিয়ে তাকে কি যেনো বলছেন তিনি!

আরও কয়েকজনের সাথে কথে বলতে গেলেও প্রায় একই আচরণের শিকার হন মরিসন।

গত মাসের শেষের দিকেই হাওয়াই দ্বীপে সপরিবারে ছুটি কাটাতে গিয়ে দেশবাসীর তোপে পড়ে ক্ষমা চাইতে বাধ্য হয়েছিলেন মরিসন।

তখন দাবানলের ভয়াবহ আগুন নেভাতে গিয়ে মারা গিয়েছিল দুই দমকলকর্মী। সে পরিস্থিতিতে ‘মরিসন অঘোষিত ছুটিতে গেছেন এবং হাওয়াই এ ছুটি কাটাচ্ছেন’ বলে খবর প্রকাশ হওয়ার পর মানুষ প্রচন্ড ক্ষুব্ধ হয়। দেশে জরুরি অবস্থা জারি ছিল তখন।
এমন এক সময়ে প্রধানমন্ত্রীর অনুপস্থিতি এবং প্রথম দিকে তিনি কোথায় আছেন তাও না জানানোয় বিষয়টি নিয়ে তীব্র সমালোচনা শুরু হয় চারদিকে।

পরে রেডিওতে দেয়া এক সাক্ষাৎকারে মরিসন নিজেই হাওয়াই দ্বীপে ছুটি কাটাতে যাওয়ার কথা স্বীকার করেন এবং সেজন্য ক্ষমাও চান।

Comments (0)
Add Comment