কোয়ানের অস্কার জয়ের অবিশ্বাস্য গল্প

ভাগ্য মানুষকে গড়ে, নাকি মানুষ নিজের ভাগ্য গড়ে! অন্তত কে হুই কোয়ানের ক্ষেত্রে পরের বিশেষণটাই প্রকৃত সত্য। নিজের ভাগ্যকে নিজে গড়ার একটি নজির গড়লেন অভিনেতা কে হুই কোয়ান। রবিবার (১২ মার্চ) রাতে সহায়ক ভূমিকায় সেরা অভিনেতা হিসেবে অস্কার জয় করেন এই অভিনেতা। একাডেমি পুরস্কারের সম্মান গ্রহণ করার সময় অশ্রুভেজা চোখে জানালেন, তিনি অবশেষে বিজয়ী।

কোয়ান বলেন, ‘আমার মায়ের বয়স ৮৪ বছর এবং তিনি বাড়িতে বসে অস্কার দেখছেন। মা, আমি এইমাত্র অস্কার জিতেছি!’

নিজের অতীতের দুঃসহ স্মৃতি স্মরণ করে কোয়ান বলেন, ‘আমার যাত্রা একটি নৌকায় শুরু হয়েছিল। আমি একটি শরণার্থী শিবিরে এক বছর কাটিয়েছি এবং সেই যাত্রা আজ কোনোভাবে এখানে হলিউডের সবচেয়ে বড় মঞ্চে শেষ হয়েছে। অনেকে বলে যে এই ধরনের গল্প শুধু সিনেমাতেই ঘটে। আমি বিশ্বাস করতে পারি না যে এটি আমার সাথে ঘটছে। এটি, এটি, আমেরিকান স্বপ্ন!’

পুরস্কার গ্রহণের সময় জীবনে দীর্ঘ সময়কাল সহযোগিতা করার জন্য নিজের মা ও ভাইকেও ধন্যবাদ জানান কোয়ান।

এ বছর একের পর এক সম্মানজনক পুরস্কার পেয়ে কোয়ান এখন সর্বাধিক আলোচিত তারকা। সেই সঙ্গে মঞ্চে গ্রহণযোগ্য বক্তৃতার জন্য পরিচিত ও প্রশংসনীয় হয়ে উঠেছেন তিনি। রবিবার রাতে অস্কার জেতার পর নিজের বক্তব্যের মাধ্যমে উপস্থিত সকলের মন জয় করেন নেন এই তারকা।

১৯৭১ সালে ভিয়েতনামে জন্মগ্রহণ করেন কোয়ান। তিনি যখন শিশু ছিলেন তখন তার পরিবারের সাথে লস অ্যাঞ্জেলেসে চলে আসেন। জীবনে অনেক চড়াই-উতরাইয়ের সাক্ষী হয়েছেন কোয়ান। রিফিউজি ক্যাম্পেও থাকতে হয়েছে তাকে। সত্তরে র দশকের শেষের দিকে ভিয়েতনাম যুদ্ধ চলাকালীন কোয়ানকে ভিয়েতনাম ত্যাগ করতে হয়। তখন তার বয়স ছিল মাত্র সাত বছর। তিনি তার বাবার সাথে হংকংয়ে চলে আসেন এবং তার মা ও তিন ভাই-বোন মালয়েশিয়ায় চলে যান। গোটা পরিবার বিচ্ছিন্ন হয়ে যায়। ১৯৭৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে এসে পরিবারটি পুনরায় একত্র হয়। এরপর আশির দশকে জনপ্রিয় চলচ্চিত্র ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য টেম্পল অব ডুম’ এবং ‘দ্য গুনিস’-এ শিশু অভিনেতা হিসেবে অভিনয় করেছেন কোয়ান। ১৯৮৫ সালে ‘দ্য কিলিং ফিল্ডস’-এ তার ভূমিকার জন্য হেইং এস এনগোর পুরস্কার জেতে কোয়ান। ২০০০ সালের পর হঠাৎ অভিনয় জগৎ থেকে দূরে সরে যান অভিনেতা। দীর্ঘ সময় পর অভিনয়ে প্রত্যাবর্তন করে কোয়ান ফের দর্শকদের মন জয় করে নেন। এ বছর অস্কারে সেরা সহ-অভিনেতার পুরস্কার জয় করে তিনি এশিয়ান বংশোদ্ভূত দ্বিতীয় অভিনয়শিল্পী এবং প্রায় চার দশকের মধ্যে প্রথম অভিনয়শিল্পী হিসেবে অনন্য রেকর্ড গড়েছেন।

এ বছর ১১টি মনোনয়নের মধ্যে সাতটিতেই অস্কার জিতে নেয় কোয়ানের ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ সিনেমাটি। ড্যানিয়েল কোয়ান এবং ড্যানিয়েল শেইনার্টের চলচ্চিত্রটিতে অভিনয়ের জন্য ব্যাপক প্রশংসা অর্জন করেন কোয়ান। এটি সেরা সিনেমা, সেরা অভিনেত্রী, সেরা পরিচালকসহ মোট সাতটি অস্কার পুরস্কার ঘরে তুলেছে। একাডেমি পুরস্কারের আগে কোয়ান ইতিমধ্যে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’-এর জন্য অসংখ্য পুরস্কার জিতে নিয়েছেন। তিনি গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস এবং স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ড ঘরে তুলেছেন সিনেমাটির জন্য।

সূত্র : দ্য গার্ডিয়ান, সিবিএস নিউজ

Comments (0)
Add Comment