করোনার জন্য অনেক প্রস্তাব ফিরিয়ে দিয়েছি: কণা

জনপ্রিয় কণ্ঠশিল্পী দিলশাদ নাহার কণা। অডিও ও সিনেমা-দুই মাধ্যমের গানেই রয়েছেন ব্যস্ত। করোনার বিধিনিষেধ কাটিয়ে সম্প্রতি নিয়মিত গাইছেন স্টেজ অনুষ্ঠানে। সম্প্রতি এক সাক্ষাৎকারে গান এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় নিয়ে কথা বলেছেন তিনিঃ

* কী নিয়ে এখন ব্যস্ত আছেন?

** স্টেজ শো নিয়ে ব্যস্ততা বেশি। ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকেই স্টেজ অনুষ্ঠানে গান গাওয়া শুরু করেছি। চলতি মাসের প্রায় সব কটি দিনেই আমার স্টেজ শো রয়েছে। ঢাকার পাশাপাশি এবং বাইরে শোয়ের জন্য আমন্ত্রণ পাচ্ছি।

* স্টেজ শোতে গান গাওয়ার বিষয়টি কেমন লাগে আপনার কাছে?

** এ মাধ্যমে সরাসরি শ্রোতাদের সাড়া পাওয়া যায়। তা ছাড়া তারা কোন ধরনের গান শুনতে চান, তাও জানা যায়। করোনার কারণে গত দুবছরে অনেক স্টেজ অনুষ্ঠানের প্রস্তাব ফিরিয়ে দিয়েছি। কারণ গানের চেয়ে সুস্থ থাকাটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

* নতুন গানে কণ্ঠ দিচ্ছেন তো?

** হ্যাঁ। দুটি বিজ্ঞাপনের জিঙ্গেল করেছি। অল্প সময়ের মধ্যেই এগুলো বিজ্ঞাপনে ব্যবহার হবে। তারপর সেগুলো টিভিতে প্রচার হবে। এ কাজেও আমি আনন্দ পাই। কারণ এগুলো অসংখ্যবার টিভিতে প্রচার হয় এবং দর্শক শ্রোতাদের কাছ থেকে ভালো সাড়া পাই।

* সিনেমায় কি নিয়মিত গাইছেন?

** সম্প্রতি চারটি সিনেমার গানে কণ্ঠ দিয়েছি। এগুলো হলো ‘রিভেঞ্জ’, ‘বিট্টে’, ‘জলরঙ’ ও ‘কাগজের বউ’। প্রতিটি গানই বেশ ভালোলাগার। গানের কথার সঙ্গে সুরের চমৎকার সমন্বয় হয়েছে। তাই গানগুলোর সফলতা নিয়ে আমি আশাবাদী। সিনেমার গানে কণ্ঠ দেওয়ায় আলাদা আনন্দ আছে। ভবিষ্যতেও এ মাধ্যমে নিয়মিত কাজ করার ইচ্ছা আছে।

* অনেকেই তো ঈদের কাজ শুরু করেছেন। আপনিও কি প্রস্তুতি নিচ্ছেন?

** আসলে সারা বছরই নতুন গানে কণ্ঠ দেই। সেগুলো বিশেষ উৎসবে প্রকাশ হয়। এখনো অন্তত পাঁচটি গানের কাজ অপেক্ষমাণ। চলতি মাসেই এগুলোতে কণ্ঠ দেওয়ার ইচ্ছা আছে। হয়তো এর মধ্য থেকে কয়েকটি গান প্রকাশ হবে ঈদের সময়।

* আপনি কি পূর্বপরিকল্পনা অনুযায়ী কাজ করতে পছন্দ করেন?

** তা তো অবশ্যই। পরিকল্পনা করে না চললে এত দূর আসতে পারতাম না। তবে করোনাভাইরাসজনিত সমস্যায় পরিকল্পনা ঠিক রাখা যাচ্ছে না। বারবার পরিবর্তিত হচ্ছে কাজ। প্রার্থনা করছি আর যেন এমন পরিস্থিতি না আসে।

Comments (0)
Add Comment