করোনার আরেক ঢেউ নিয়ে আমাদের কি চিন্তিত হওয়া উচিত?

জিয়াউদ্দিন হায়দার

বাংলাদেশে ২০২২ সালের জুন মাসে আনুষ্ঠানিকভাবে রেকর্ডকৃত করোনাভাইরাসে শণাক্তের সংখ্যা বেড়েছে। মোট ২০,২৭৮ জনকে নতুন শনাক্ত করা হয়েছে, যা আগের মাসের তুলনায় ২৩ গুণ বেশি। ইতিবাচক ফলাফল সহ পরীক্ষার হার মে মাসে ১ শতাংশের নীচে থেকে জুনের শেষের দিকে ১৫ শতাংশের বেশি বেড়েছে।  মৃত্যুর সংখ্যাও বেড়েছে তবে নতুন শণাক্ত বৃদ্ধির তুলনায় মাঝারি প্রকোপ ছিল।

ওমিক্রন এখন বিশ্বব্যাপী প্রায় ৯৭% সংক্রমণের জন্য দায়ী, BA.2 সাব-ভেরিয়েন্টের সবচেয়ে বেশি অংশ (৩৯%)।  BA.2.12.1 সাব-ভেরিয়েন্ট, যা প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২১ সালের ডিসেম্বরে শনাক্ত করা হয়েছিল, বর্তমানে ওমিক্রন  সংক্রমণের ২৮% এর জন্য দায়ী, BA.5 সংক্রমণের  ৬% এর জন্য দায়ী, এবং BA.4 সংক্রমণের  ৩% এর জন্য দায়ী।  করোনার ওমিক্রন ভেরিয়েন্টটি আরও অনেকগুলো সংক্রমণযোগ্য ফর্মে বিকশিত হয়েছে যা দ্রুত BA.2 এর বিপরীতে স্থান লাভ করছে। ভাইরাসের এই নতুন রূপগুলো আরও সহজে ফুসফুসকে সংক্রমিত করতে পারে, যা তাত্ত্বিকভাবে ওমিক্রনের আগের রূপগুলোর তুলনায় তাদের আরও বিপজ্জনক করে তুলতে পারে – যদিও বর্তমানে এটি আরও খারাপ রোগের কারণ হওয়ার কোনও প্রত্যক্ষ প্রমাণ নেই।

BA.4 এবং BA.5 শণাক্ত বৃদ্ধি নিয়ে বিজ্ঞানীরা বিশেষভাবে উদ্বিগ্ন হওয়ার একটি কারণ হল দক্ষিণ আফ্রিকা এবং পর্তুগালের পাশাপাশি বিশ্বের অন্যান্য অংশে করোনা সংক্রমণের সাম্প্রতিক বৃদ্ধির প্রধান কারণ হিসেবে শনাক্ত করা হয়েছে।

এটি শুনতে যতটা ভয়ানক, করোনা সংক্রমণের এই ঢেউটি অতটা ব্যাপক বা মারাত্মক নয়। তবে, এক্ষেত্রে  করোনার বিস্তার অনেকাংশেই ঘটবে। অতএব,  যাদের টিকা দেওয়া হয়নি এবং যারা আগে সংক্রমিত হয়নি তারা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন।

কিছু বিজ্ঞানীদের জন্য আরেকটি বিষয় হল LR452 অবস্থানে থাকা স্পাইক প্রোটিন জিনের একটি মিউটেশন, যা BA.4 এবং BA.5 (এবং সম্পর্কিত রূপগুলি, BA.2.12.1 সহ) আগের ওমিক্রন ভেরিয়েন্টের তুলনায় আরও বেশি সংক্রামক করে তুলতে পারে।  ফুসফুসের টিস্যু সংক্রমিত হওয়ার প্রবণতা বেশি।  যদি নিশ্চিত করা হয়, এটি তাদের আগের SARS-CoV-2 ভেরিয়েন্ট যেমন আলফা বা ডেল্টার মতো করে তুলবে, যা ফুসফুসকেও সংক্রমিত করে।  BA.1 এবং BA.2 ভ্যারিয়েন্টগুলো শ্বাসযন্ত্রের টিস্যুতে অবস্থান করে, যেমন নাকের আস্তরণের কোষগুলো।

ভ্যাকসিনগুলোর এখনও গুরুতর রোগ এবং মৃত্যুর বিরুদ্ধে ভাল সুরক্ষা প্রদান করার সম্ভাবনা রয়েছে।বিশেষত এমন জনসংখ্যার ক্ষেত্রে, যারা পূর্ববর্তী সংক্রমণের সাথে লড়াই করেছে। এই নতুন সাবভেরিয়েন্টগুলোর বিরুদ্ধে বুস্টারগুলোর কার্যকারিতা সম্পর্কিত এখনো যথেষ্ট তথ্য ঘাটতি রয়েছে। তবে, যদি পূর্বের অভিজ্ঞতা থেকে কিছু ধারণা করা যায়, সেক্ষেত্রে,  আগে যাদের টিকা দেওয়া হয়েছিল, এমন ক্ষেত্রে, অন্তত হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর বিরুদ্ধে – প্রতিরোধ সুরক্ষা পুনঃস্থাপনে সাহায্য করার সম্ভাবনা রয়েছে।

১ জুলাই পর্যন্ত, বাংলাদেশের জনসংখ্যার আনুমানিক ৭০.১ শতাংশ ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছে এবং প্রায় ৭৫.৮ শতাংশ অন্তত একটি ডোজ পেয়েছে। ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের এখন করোনা টিকা নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এর জন্য শিশুদের জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে www.surokkha.gov.bd এর মাধ্যমে নিবন্ধন করতে হবে।

পরিশেষে, করোনার টিকার আওতায় আনার  প্রচেষ্টাগুলোকে পুনরায় সক্রিয় করা উচিত কারণ এটি সবচেয়ে কার্যকর পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। বিশেষ করে গুরুতর রোগের কারণে হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যু প্রতিরোধ করার জন্য। প্রাপ্তবয়স্কদের পাশাপাশি টিকাদান কর্মসূচির আওতায় যত তাড়াতাড়ি সম্ভব দেশের সমস্ত স্কুলগামী শিশুদের আনা দরকার। সর্বোপরি, সার্বজনীনভাবে মাস্ক ব্যবহার, বারবার স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ব বজায় রাখা ইত্যাদি বিষয়গুলোতে আরও কঠোর হওয়ার মাধ্যমে করোনাভাইরাসের মারাত্মক বিস্তার কমাতে ক্রমাগত শক্তিশালি ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

[লেখকঃ ড. জিয়াউদ্দিন হায়দার, স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন ফোরামের প্রতিষ্ঠাতা]

Comments (0)
Add Comment