অস্ট্রেলিয়া ব্যাখ্যা চাইবে আইসিসির কাছে

বিশ্বকাপের শুরুটা একেবারে ভালো হয়নি অস্ট্রেলিয়ার। ষষ্ঠ ওয়ানডে বিশ্বকাপের খোঁজে ভারত গিয়ে নিজেদের প্রথম দুই ম্যাচে বাজে পরাজয়ের তিক্ত স্বাদ নিতে হয়েছে অজিদের। প্রথম ম্যাচ ভারতের কাছে ৮ উইকেটে হারের পর গতকাল দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে ১৩৪ রানের বিশাল ব্যবধানে। হার নিয়ে কোনো অজুহাত দাঁড় না করালেও মার্কাস স্টয়নিসের আউট মানতে পারছে না অস্ট্রেলিয়া।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছে এই আউটের ব্যাখ্যা চাইবে প্যাট কামিন্সের দল।

এটি আউট নয় বলেই দাবি অস্ট্রেলিয়ার। এজন্য আইসিসির কাছে এই আউটের ব্যাখ্যা চাইবে বলে ম্যাচ শেষে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন লাবুশেন, ‘ব্যাপারটা আসলেই বিভ্রান্তিকর এবং আমি নিশ্চিত এ বিষয়ে ব্যাখ্যা দেওয়া হবে কিংবা আমরা ব্যাখ্যা চাইব। এটা তো বিশ্বকাপ, এমন টুর্নামেন্টে আমরা চাই না ছোটখাটো সিদ্ধান্তগুলোর জন্য ম্যাচের ফল পাল্টে যাবে, যেটা (সিদ্ধান্ত) এড়ানো যেত।

আমরা তখন যে পরিস্থিতিতে ছিলাম তাতে সিদ্ধান্তটা ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে, তা বলা কঠিন। কিন্তু ভবিষ্যতের জন্য আমরা সিদ্ধান্তগুলো ঠিক করতে চাই।’

প্রোটিয়াদের দেওয়া ৩১১ রান তাড়া করতে নেমে ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। এরপর ব্যাট করতে নামেন স্টয়নিস।

তবে মারনাস লাবুশেনের সঙ্গে তার পার্টনারশিপটা শেষ হয় মাত্র ৫ রানে। কাগিসো রাবাদার বলে উইকেটের পিছনে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে ফেরেন চোট কাটিয়ে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলা স্টয়নিস।

তবে বল স্টয়নিসের গ্লাভস স্পর্শ করেছিল কি না এনিয়ে তৈরি হয় ধোঁয়াশা। ভিডিও রিপ্লেতে দেখা যায়, বল স্টয়নিসের ডান হাতের গ্লাভস ছোঁয়ার সময় বাঁহাতের সঙ্গে ব্যবধান ছিল। এক হাতের গ্লাভস আরেক হাতের সংস্পর্শে ছিল না।

এজন্য তৃতীয় আম্পায়ার আউটের সিদ্ধান্ত জানানোর পর মাঠে প্রতিবাদ জানিয়েছিল অজিরা, তবে লাভ হয়নি।
লাবুশেন বলেন ‘দেখে মনে হয়েছে বল গ্লাভস ছোঁয়ার সময় ব্যাটে তার হাতটা ছিল না। ক্যামেরা কিন্তু সাইডের অ্যাঙ্গেল থেকে ধরা হয়নি। মার্কাস (স্টয়নিস) ও আমি জানতে চেয়েছিলাম ওই অ্যাঙ্গেল থেকে পরীক্ষা করা হয়েছে কি না। তারা “স্পাইকটা”(বল গ্লাভসে লাগার দাগ) দেখেছে সামনে থেকে। কিন্তু পাশ থেকে জুম করে দেখা হয়নি। তবে দুটি গ্লাভসের মধ্যে দিনের আলোর মতো পরিষ্কার ব্যবধান ছিল। আমি তৃতীয় আম্পায়ারের কক্ষে গিয়েছিলাম আর সেখানে স্ক্রিনও অনেক বড় ছিল।’

Comments (0)
Add Comment