অস্ট্রিয়ায় ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত

ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার হেলবেগটাসে সংগঠনের নিজস্ব কার্যালয়ে শুক্রবার (৭ জুন ২০২৪) সন্ধ্যায় এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। সঞ্চালনা করেন, সাধারণ সম্পাদক মিজানুর রহমান শ্যামল।

প্রধান অতিথি ছিলেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অস্ট্রিয়া আওয়ামী লীগেরসহ-সভাপতি রুহি দাস সাহা, শফিকুর রহমান বাবুল, মনোয়ার পারভেজ, মাইনুদ্দিন, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম কাঞ্চন মোল্লা এবং বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান প্রমুখ।
সভায় প্রধান অতিথি এম. নজরুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর রাজনৈতিক জীবনের শুরুতেই বুঝতে পেরেছিলেন বাঙালিদের প্রতি পাকিস্তানিদের রাজনৈতিক ও অর্থনৈতিক বঞ্চনা এবং নিপীড়নের বিষয়টি। দূরদর্শী বঙ্গবন্ধু তাঁর রাজনৈতিক কর্মসূচি হিসেবে লাহোরে পাকিস্তানের সম্মিলিত বিরোধী দলের সভায় ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি ছয় দফা পেশ করেন, যা ছিল বাংলাদেশের স্বাধীনতার প্রথম কার্যকর পদক্ষেপ।’

তিনি আরো বলেন, ‘ছয় দফাই শেষ পর্যন্ত এক দফার দাবিতে রূপান্তরিত হয়ে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে পরিণত হয়।

ধর্মান্ধ, সাম্প্রদায়িক, আধিপত্যবাদী অশুভ শক্তিকে হটিয়ে বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন করেন।’ সভাপতির বক্তব্যে খন্দকার হাফিজুর রহমান নাসিম ঐতিহাসিক ৬ দফার আন্দোলনের পটভূমি ও গুরুত্ব তুলে ধরে বলেন, ৬ দফা ছিল বাঙালি জাতির মুক্তির সনদ।
অনুষ্ঠানের শেষ পর্বে জাতির পিতা বঙ্গবন্ধু, মহীয়সী বঙ্গমাতা, জাতীয় চার নেতা ও ঐতিহাসিক ৬ দফার আন্দোলনের শহীদদেরসহ সকল শহীদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি, অগ্রগতি ও মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

Comments (0)
Add Comment