অধ্যাপক মাকসুদ কামাল ঢাবির নতুন উপাচার্য

অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯তম উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের অনুমোদনে রোববার শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে তাকে এ পদে নিয়োগের কথা জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে দায়িত্ব পালন করে আসা মাকসুদ কামাল আগামী ৪ নভেম্বর তার দায়িত্ব বুঝে নেবেন। উপাচার্যের দায়িত্বে তিনি অধ্যাপক মো. আখতারুজ্জামানের স্থলাভিষিক্ত হচ্ছেন।

তিন বার ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং চারবার সভাপতির দায়িত্ব সামলেছেন ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক মাকসুদ কামাল।

বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের সাবেক এই আহ্বায়ক বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিবও ছিলেন।

তার জন্ম ১৯৬৬ সালের ২১ নভেম্বর লক্ষ্মীপুর জেলায়। তার স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রয়েছে।


উল্লেখ্য, ২০১৯ সালের ২৭ ডিসেম্বর, ‘মাল্টিনিউজটোয়েন্টিফোর’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাকসুদ কামাল। তিনি সেদিন প্রত্যাশা ব্যক্ত করে বলেছিলেন, অগুণিত পত্রপত্রিকার ভীড়ে মাল্টিনিউজটোয়েন্টিফোর তার শ্লোগান ‘আমরা ইতিবাচক’ কে ধারণ করে নিজের সুসংহত অবস্থান গড়ে নিতে সক্ষম হবে। তিনি আরও বলেছিলেন, “বাংলাদেশে সাধারণত নেতিবাচক খবরই পত্রিকায় ফলাও করে প্রচারিত হয়। কিন্তু ইতিবাচক খবরগুলো বেশিরভাগ ক্ষেত্রেই অবহেলিত থেকে যায়৷ সেদিক থেকে চিন্তা করলে মাল্টিনিউজটোয়েন্টিফোর এর এই ইতিবাচক মানসিকতার উদ্যোগ নিঃসন্দেহে ব্যতিক্রম এবং প্রশংসার দাবি রাখে”।

Comments (0)
Add Comment