শ্রীলঙ্কায় ফিরছেন গোতাবায়া!

শ্রীলঙ্কার এক আইনপ্রণেতা জানিয়েছেন, সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর থেকে দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার দেশটির মন্ত্রিসভার মুখপাত্র এমপি বন্দুলা গুনাবর্ধনে সাংবাদিকদের বলেন, রাজাপাকসে আত্মগোপনে ছিলেন না। তবে তার দেশে ফেরার তারিখ জানা যায়নি। বুধবার এই খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন।

এর আগে চরম অর্থনৈতিক সংকটে সৃষ্ট গণবিক্ষোভের মুখে গত ১৩ জুলাই দেশ থেকে পালিয়ে যান গোতাবায়া। প্রথমে তিনি একটি সামরিক বিমানে করে মালদ্বীপে পালান। সেখান থেকে তিনি ১৪ জুলাই সিঙ্গাপুর যান। বিক্ষোভকারীদের অভিযোগ, জাতীয় অর্থনীতিতে গোতাবায়ার ভুল সিদ্ধান্তের কারণে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

এদিকে সিঙ্গাপুর পৌঁছার পর দেশটির পক্ষ থেকে জানানো হয়েছিল, সিঙ্গাপুরে থাকার জন্য গোতাবায়া রাজনৈতিক আশ্রয় চাননি। দেশ থেকে পালানোর সময় তার সঙ্গে স্ত্রী এবং দুই দেহরক্ষী ছিলেন। সিঙ্গাপুর যাওয়ার পর গুঞ্জন ছিল, তিনি হয়তো সেখান থেকে সংযুক্ত আরব আমিরাতে যেতে পারেন।

মঙ্গলবার বন্দুলা গুনাবর্ধনে সাংবাদিকদের বলেন, আমার জানামতে তিনি ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে।

কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের জন্য শ্রীলঙ্কানরা গোতাবায়া রাজাপাকসে প্রশাসনকে দায়ী করেন। দেশটির নাগরিকরা কয়েক মাস ধরে প্রতিদিন বিদ্যুৎহীন থাকছেন এবং জ্বালানি, খাদ্য ও ওষুধের মতো মৌলিক পণ্যের চরম ঘাটতির সঙ্গে লড়াই করছেন।

এদিকে পালিয়ে গিয়ে প্রেসিডেন্টের পদ থেকে গোতাবায়া পদত্যাগ করলে তার স্থলাভিষিক্ত হন তারই ঘনিষ্ঠ মিত্র রনিল বিক্রমাসিংহে

Comments (0)
Add Comment