মেঘনায় কারেন্ট জালের বিরুদ্ধে অভিযান, নৌপুলিশের ওপর হামলার অভিযোগ

আটক ১০ জেলে

চাঁদপুরের মেঘনা নদীতে নিষিদ্ধ কারেন্ট জালের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে নৌপুলিশ জেলেদের হাতে হামলার শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। জেলেরা লগি-বৈঠা নিয়ে এই হামলা চালায় বলে জানা যায়।

গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে জেলার মতলব উত্তর উপজেলার আমিরাবাদ এলাকার মেঘনা নদীতে সংঘটিত এই ঘটনায় ১০ জেলেকে আটক করা হয়েছে। একই সঙ্গে ২০ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল এবং ইঞ্জিনচালিত মাছ ধরার দুটি নৌকা জব্দ করা হয়। এসব ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করেছে নৌপুলিশ।

নৌপুলিশ, চাঁদপুর অঞ্চলের প্রধান, পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান জানান, তিনটি স্পিডবোট এবং দুটি ট্রলার নিয়ে তাঁর নেতৃত্বে নিষিদ্ধ কারেন্ট জালের বিরুদ্ধে অভিযান চালানোর সময় এই হামলার ঘটনা ঘটে।

জেলেদের কাছে নিষিদ্ধ কারেন্ট জাল রয়েছে- এমন তথ্যের ভিত্তিতে মতলব উত্তর উপজেলার আমিরাবাদ এলাকার মেঘনা নদীতে অভিযান চালানো হয়। এসময় ইঞ্জিনচালিত দুটি মাছ ধরার নৌকা নিয়ে একদল জেলে নৌপুলিশ সদস্যদের ওপর লগি-বৈঠা নিয়ে হামলা চালান। এতে বেশ কয়েকজন পুলিশ সদস্য সামান্য আহত হন।

এই ঘটনায় জড়িত অভিযোগে ১০ জেলেকে আটক করা হয়। একই সঙ্গে তাঁদের কাছ থেকে ২০ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল এবং ইঞ্জিনচালিত দুটি মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

নৌপুলিশের এই কর্মকতা আরো জানান, আটক জেলেদের বিরুদ্ধে পুলিশের ওপর হামলা ও মৎস্য সংরক্ষণ আইনে পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। অভিযানে চাঁদপুর নৌথানা এবং মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি যৌথভাবে অংশ নেয়। নিষিদ্ধ কারেন্ট জালের বিরুদ্ধে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এদিকে, আটক জেলেদের গ্রেপ্তার দেখিয়ে গতকাল সোমবার রাতেই সদর মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

Comments (0)
Add Comment