ব্র্যাকের বাড়ি পেলেন ‘রানা প্লাজা’র দুই পা হারানো সেই রেবেকা

আট বছর আগে সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় দুই পা হারিয়েছিলেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার বারাই চেয়ারম্যানপাড়া এলাকার মোস্তাফিজুর রহমানের স্ত্রী রেবেকা খাতুন।

ওই ঘটনায় চিরতরে হারিয়েছেন মা, দুই দাদি ও দুই চাচাতো ভাইবোনকে। সেই দূর্ঘটনার আট বছর পূর্তির দিনে রেবেকা খাতুনকে ৭ লাখ ২১ হাজার টাকা ব্যয়ে নির্মিত বাড়ি প্রদান করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

বাড়ি পেয়ে তার শরীর থেকে হারিয়ে যাওয়া দুই পায়ের কষ্ট হয়তো ভুলতে পারেননি রেবেকা। তবে কিছুটা স্বস্তি পেয়েছেন এমন সহযোগিতায়। কারণ তার দিনমজুর স্বামীর পক্ষে সংসারের ব্যায়ভার মিটিয়ে এরকম বাড়ি হয়তো তার জন্য একটি স্বপ্নই থেকে যেতো।

শনিবার সকালে বারাই গ্রামে নবনির্মিত রেবেকার বাড়ির চত্বরে ভার্চুয়াল আলোচনাসভা বাড়ি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী। ব্র্যাকের হিউম্যানিটারিয়ার প্রোগ্রামের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানে বক্তব্য দেন প্রোগ্রামের ডেপুটি ম্যানেজার তারিকুল ইসলাম নাহিন, ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিয়াজ উদ্দিন, ব্র্যাকের আঞ্চলিক ব্যবস্থাপক আশরাফ হোসাইন, সবুজ সাহা, এলাকা ব্যবস্থাপক আব্দুর রাজ্জাক প্রমুখ। পরে আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে বাড়ি উদ্বোধনসহ রেবেকা খাতুনের হাতে বাড়ির চাবি তুলে দেওয়া হয়।

রেবেকা খাতুন বলেন, আমার শ্বশুরের পাঁচ ছেলে। চার শতক জমিতে পাঁচ ভাইয়ের সংসার ছিল। জরাজীর্ণ মাটির ঘরে থাকতে হতো। ব্র্যাকের বিভিন্ন সহায়তা ইতোপূর্বে পেয়েছি। তাই ব্র্যাকের ভাইদের কাছে একটা বাড়ির আবেদন করি। পরে তারা আমার জমির ওপর পাকা বাড়ি বানিয়ে দেন। আজকের দিনে বাড়ি পেয়ে, সেই বিভীষিকাময় দিনটাকে কিছুটা হলেও ভুলে গেছি।

ব্রাকের আঞ্চলিক ব্যবস্থাপক আশরাফ হোসাইন বলেন, রানা প্লাজা দুর্ঘটনায় যারা পঙ্গু হয়েছেন, তাদেরকে ব্র্যাকের পক্ষ থেকে বাড়ি বানিয়ে দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি বলেন, রানা প্লাজা দুর্ঘটনায় রেবেকা খাতুন তার দুটি পা হারিয়েছেন। কিন্তু প্রধানমন্ত্রীর তহবিল থেকে একটি পা হারানোর টাকা পেয়েছেন। তার বঞ্চিত হওয়া পাওনা প্রদান করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

Comments (0)
Add Comment