বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ পাচ্ছে পথশিশুরা

ঢাকার সুবিধাবঞ্চিত পথশিশুদের তথ্য প্রযুক্তিতে প্রশিক্ষণ দিয়ে তাদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে তথ্য-প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট। পথশিশুদের নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠান লিডোর সঙ্গে যৌথভাবে এই উদ্যোগ বাস্তবায়ন করছে।

এ লক্ষ্যে ঢাকার বসিলায় লিডো পিস হোমে প্রতিষ্ঠা করা হয়েছে একটি কম্পিউটার ল্যাব। গত ১২ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এই ল্যাবে প্রশিক্ষণ কর্যক্রমের উদ্বোধন করা হয়। এতে অংশ নেয় সুবিধাবঞ্চিত পথশিশুরা।

লিডোর এই পিস হোমে কোডার্সট্রাস্টের পক্ষ থেকে ২০টি ডেস্কটপ কম্পিউটার, চেয়ার, টেবিলসহ সব প্রয়োজনীয় উপকরণ দিয়ে আধুনিক আইসিটি ল্যাবটি তৈরি করা হয়েছে। এরই মধ্যে তিন মাসব্যাপী কর্মসূচির প্রথম ব্যাচের শিশুরা তাদের প্রশিক্ষণ নিতে শুরু করেছে।

কোডার্সট্রাস্টের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি আমেরিকান তথ্য-প্রযুক্তি উদ্যোক্তা আজিজ আহমদ বলেছেন, বাংলাদেশের সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য এই উদ্যোগটি নিতে পেরে আমি গর্বিত। কোডার্সট্রাস্টের জন্য এটি একটি ঐতিহাসিক উদ্যোগ বলে উল্লেখ করেন তিনি। এর মধ্য দিয়ে ছোট ছোট শিশু-কিশোর উন্নততর ভবিষ্যত গড়ার সুযোগ পাবে। তাদের মধ্যে ডিজিটাল জগতে অংশগ্রহণের একটি আত্মপ্রত্যয় তৈরি হবে।

ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কোডার্সট্রাস্ট বাংলাদেশের সিনিয়র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল হালিম। সভাপতিত্ব করেন লিডোর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন সাভার উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. শিবলি জামান, কোডার্সট্রাস্ট বাংলাদেশের কান্ট্রিডিরেক্টর মো. আতাউল গণি ওসমানী এবং মানবাধিকার উন্নয়ন কেন্দ্রের মহাসচিব ও মানবাধিকার কর্মী মাহবুবুল হক।

অনুষ্ঠানে কোডার্সট্রাস্টের প্রজেক্ট ম্যানেজার কাজী তারানা, অপারেশন স্পেশালিস্ট আব্দুলাহ আল মাসুম, মেন্টর আশিকুল ইসলাম এবং লিডো’র অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একটি সমৃদ্ধ জাতি গঠনে শিশুদের মেধার বিকাশ এবং ভবিষ্যতে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে প্রযুক্তিগত প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। কোডার্সট্রাস্ট প্রতিষ্ঠার শুরু থেকেই সমাজের সুবিধা বঞ্চিত বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের প্রশিক্ষণ প্রদান এবং আত্মকর্মসংস্থানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে, অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আবদুল হালিম।

লিডো দীর্ঘ দিন ধরে সুবিধাবঞ্চিত ভ্রাম্যমাণ পথশিশুদের জীবনমান উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। বর্তমানে বসিলায় অবস্থিত লিডো পিস হোমে বিভিন্ন বয়সী ৭৫ জন ছেলেমেয়ে রয়েছে। যেখান মনোরম এবং নিরাপদ পরিবেশে বসবাসের পাশাপাশি প্রত্যেকটি শিশুকে লেখাপড়ার সুযোগ করে দিচ্ছে লিডো। তারই অংশ হিসেবে কোডার্সট্রাস্টের মাধ্যমে শিশুদের জন্য তৈরি করা হয়েছে এই আধুনিক কম্পিউটার ল্যাব।

লিডোর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন এই সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য কোডার্সট্রাস্টকে ধন্যবাদ জানিয়ে বলেন, এর মধ্য দিয়ে সুবিধাবঞ্চিত এই শিশুরা সময়ের সবচেয়ে আধুনিক ও প্রয়োজনীয় শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ পাবে। এটি তাদের ভবিষ্যত তৈরিতে অত্যন্ত সহায়ক হবে।

দক্ষতা অর্জনের এমন অভাবনীয় সুযোগ হাতের নাগালে পেয়ে শিশুরাও অনেক উচ্ছ্বাস প্রকাশ করে এবং ভবিষ্যতে আরও বহুদুর এগিয়ে গিয়ে দেশের উন্নয়নে অবদান রাখার প্রত্যয় ব্যক্ত করে।

প্রসঙ্গত, পড়ালেখার পাশাপাশি বাচ্চাদের শারীরিক ও মানসিক বিকাশেও লিডো কাজ করছে। সুবিধাবঞ্চিত পথশিশুদের রয়েছে অনেক স্মরণীয় অর্জন। ২০১৯ সালে লর্ডসে অনুষ্ঠিত “Street Child Cricket World Cup” এ এই পথশিশুরাই সেমিফাইনাল পর্যন্ত খেলার গৌরব অর্জন করে। পাশাপাশি কাতারে অনুষ্ঠিত “Street Child World Cup 2022”-এ লিডো থেকে ১০ জন মেয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছে, যা সবার জন্য অনেক গর্বের বিষয়। এই সুবিধাবঞ্চিত শিশুদের উন্নয়নে অংশীদার হতে এখন থেকে একযোগে কাজ করবে কোডার্সট্রাস্ট এবং লিডো।

Comments (0)
Add Comment