বাইডেনের জলবায়ু সম্মেলনে আমন্ত্রণ না পেয়ে হতাশ ইমরান

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আসন্ন জলবায়ু সম্মেলনে পাকিস্তানকে না রাখায় দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান হতাশা প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মোট ৪০ জন বিশ্ব নেতাকে এ সম্মেলনে যোগ দিতে আমন্ত্রণ জানিয়েছেন।

এতে অংশ নিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাতে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি আগামী ৯ এপ্রিল ঢাকায় আসবেন। আগামী ২২ ও ২৩ এপ্রিল এ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এই মুহুর্তে জন কেরি আরব আমিরাত সফর করছেন। সেখান থেকে ভারত হয়ে তিনি বাংলাদেশ আসবেন।

কিন্তু, আমন্ত্রিত অতিথিদের তালিকায় নিজের নাম না দেখতে পেয়ে হতাশ হয়েছেন ইমরান খান। তাছাড়া এশিয়ায় পাকিস্তানের কাছাকাছি তিন দেশ (আরব আমিরাত, ভারত, বাংলাদেশ) সফর করলেও জন কেরি পাকিস্তান যাচ্ছেন না। এক টুইটে ইমরান খান হতাশা প্রকাশ করে জানিয়েছেন, পাকিস্তানকে জলবায়ু সম্মেলনে দাওয়াত না দেওয়ায় তিনি অবাক হয়েছেন। তাছাড়া নিজেদের অভিজ্ঞতা থেকে শেখার জন্য যে কোনও রাষ্ট্রকে সহায়তা করতেও পাকিস্তান প্রস্তুত বলেও জানান ইমরান।

এদিকে হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, পাকিস্তান আমন্ত্রণ না পেলেও রাশিয়া এবং পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত চীনও বাইডেনের ৪০ টি দেশের তালিকায় নাম লিখিয়েছে।

Comments (0)
Add Comment