প্রথমবার প্রকাশ্যে ফ্যাশন শো, রাস্তায় আফগান সুন্দরী!

এতদিন ফ্যাশন শো কোনও হল বা ঘেরা জায়গাতেই হয়ে এসেছে। সেই প্রথা ভেঙে কাবুলে এক অভিনব ফ্যাশন শোয়ের আয়োজন হল। রাস্তায় সবার সামনে ক্যাটওয়াক করলেন আফগানি মডেলরা। পুরুষদের সঙ্গে হাঁটলেন নারীরাও।

আফগানাস্তিনের রাজধানী কাবুলে গত ২৩ জানুয়ারি এই অভিনব ফ্যাশন শোয়ের আয়োজন করা হয়। ফ্যাশন শোয়ের মতো বিষয় এখনও আফগানিস্তানের মানুষের মধ্যে সেই অর্থে জনপ্রিয় নয়।

তার উপর দীর্ঘদিন তালেবান শাসনে থাকা আফগানিস্তানে এখনও পর্দা ছাড়া নারীরা রাস্তায় বের হলে ঘুরে দেখেন অন্যরা। সেই আফগানিস্তানেই আয়োজন হল নতুন এক ধরনের ফ্যাশন শো! কোনও স্টেজে নয়, রাস্তায় হাঁটলেন নারী এবং পুরুষ মডেলরা। মডেলদের পরনে ছিল প্রথাগত আফগানী পোশাক।

ফ্যাশন শোয়ের উদ্যোক্তা আজমল হাকিকি জানিয়েছেন, তাঁরা দেশের অন্যান্য প্রদেশেও এই ধরনের ফ্যাশন শোয়ের আয়োজন করতে চান। নিজেদের সংস্কৃতি ও শান্তির বার্তা ছড়িয়ে দিতে চান এই শোয়ের মাধ্যমে।

মোট ৩০ জন মডেল এই শো-তে অংশ নেন, তার মধ্যে পাঁচ জন ছিলেন নারী। এক নারী মডেল ইয়ালদা জামালজাদা বলেন, “নানা কারণে আমাদের মনে ভয় ছিল, কিন্তু আমরা সরকারের কাছে অনুমতি চাই এই ফ্যাশন শোয়ের। শেষ পর্যন্ত আমরা সেটা করলামও।”

Comments (0)
Add Comment