জুলাই মাসের বেতন পরিশোধে গার্মেন্টস শিল্প পাচ্ছে আরো ৩ হাজার কোটি টাকা

শ্রমিক-কর্মচারীদের জুলাই মাসের বেতন ভাতা পরিশোধের জন্যও বিশেষ প্রণোদনা প্যাকেজ থেকে ঋণ পাবেন গার্মেন্টসহ রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের মালিকরা। অবশ্য জুনে যারা ঋণ পেয়েছেন, কেবল তারাই এই ঋণ পাবেন।

কর্মীদের বেতন ভাতা পরিশোধে রফতানিমুখী শিল্পের জন্য গঠিত তহবিল থেকে ঋণ দিতে গতকাল বৃহস্পতিবার (২৩ জুলাই) সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জুলাইয়ের বেতন-ভাতা পরিশোধে করোনায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানের চলতি মূলধন বাবদ ঋণ দিতে ঘোষিত ৩০ হাজার কোটি টাকার তহবিলে ৩ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে। ফলে এই বিশেষ প্যাকেজের পরিমান দাঁড়াল ৩৩ হাজার কোটি টাকা।

এর আগে ঘোষিত শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতা দেয়ার জন্য ৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিল থেকে সর্বোচ্চ ২ শতাংশ হারে সার্ভিস চার্জ দিয়ে ঋণ নিতে পারছেন ৮০ শতাংশ পণ্য রফতানি করছে এমন প্রতিষ্ঠান। এ তহবিল থেকে ঋণ নিয়ে এপ্রিল, মে ও জুন মাসের বেতন দিয়েছে অনেক রফতানিমুখী প্রতিষ্ঠান।

কিন্তু করোনার প্রার্দুভাবে চলমান সংকটে পরিস্থিতির উন্নতি না হওয়ায় কর্মচারীদের আরো তিন মাসের বেতন ভাতা দেয়ার জন্য বিশেষ অর্থ বরাদ্দ চেয়েছেন দেশের তৈরি পোশাক শিল্পের মালিকরা। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আরো এক মাসের বেতন দেয়ার জন্য ঋণ দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এ সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, শেষবারের মতো চলতি মাসের মজুরি দিতে তহবিল থেকে ঋণ পাবেন রফতানিকারকরা। গত জুনে যেসব উদ্যোক্তা ঋণ পেয়েছিলেন, তার বাইরে নতুন কেউ পাবেন না। ওই ঋণের বিপরীতে প্রথম তিন মাসের সার্ভিস চার্জ ২ শতাংশ। চলতি মাসের ক্ষেত্রে অবশ্য সেটি হবে সাড়ে ৪ শতাংশ। এক্ষেত্রে সরকার সাড়ে ৪ শতাংশ ভর্তুকি দেবে। পোশাক শিল্প মালিকদের এই সুবিধা দেয়ার জন্য করোনায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানের চলতি মূলধন বাবদ ঋণ দিতে ঘোষিত ৩০ হাজার কোটি টাকার তহবিল বাড়িয়ে ৩৩ হাজার কোটি টাকা করা হয়েছে।

Comments (0)
Add Comment