জনসনের টিকা প্রয়োগে স্থগিতাদেশ প্রত্যাহার করলো যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসনের (জেঅ্যান্ডজে) করোনাভাইরাসের টিকা ১১ দিন স্থগিত রাখার পর আবার ব্যবহার শুরুর অনুমতি দেওয়া হয়েছে। শুক্রবার দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এ অনুমতি দেয়।

এক ডোজের এই টিকা ব্যবহারের পর কিছু রোগীর ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার ঘটনার পর এর প্রয়োগ স্থগিত করা হয়। একই কারণে ইউরোপেও এই টিকার প্রয়োগ বন্ধ রাখা হয়েছিল। এ সপ্তাহে ইউরোপও তাদের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

যুক্তরাষ্ট্রে ফেব্রুয়ারি মাসে জেঅ্যান্ডজে’র টিকা আনুমোদন পায়। এরপর প্রায় ৮০ লাখ মানুষকে এ টিকা দেওয়া হয়, যার মধ্যে ১৫ জনের ক্ষেত্রে ‘বিপদজনক মাত্রায়’ রক্ত জমাট বাঁধার প্রমাণ মেলে। তাদের সবাই নারী, যা বেশিরভাগের বয়স ৫০ বছরের কম। রক্ত জমাট বাঁধা নারীদের মধ্যে তিন জন মারা গেছে। সাত জন এখনও হাসপাতালে ভর্তি।

শুক্রবার সিডিসির কর্মকর্তারা এসব তথ্য-উপাত্ত তুলে ধরেন। এ সময় তারা জানান, পুরুষ টিকাগ্রহীতার দেহেও রক্ত জমাট বাঁধার কয়েকটি ঘটনা পাওয়া গেছে। যেগুলোও তারা পর্যবেক্ষণে রেখেছেন।

সিডিসি এবং ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দ্রুত সিডিসির পরামর্শক প্যানেলের সুপারিশ বাস্তবায়ন করে জেঅ্যান্ডজের টিকার ব্যবহার আবার শুরুর অনুমতি দিয়েছে। সিডিসির পরামর্শক প্যানেলে ১০-৪ ভোটে এই সিদ্ধান্ত হয়।

জেঅ্যান্ডজের নেদারল্যান্ডসের কারখানা থেকে এক কোটি ডোজ টিকা এনেছিল, এখন তাৎক্ষণিকভাবে যা যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে প্রয়োগের কাজ শুরু করা হবে।

Comments (0)
Add Comment