‘গাড়ী আস্তে চালান, রাস্তায় ছোট কুকুর আছে’

মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষের আছে ভালো-মন্দের বিচার করার সেরা ক্ষমতা, আছে বিবেচনাবোধ। কিন্তু সবার কি তা আছে? না নেই। সবার মাঝে মানবিকতা থাকলে পৃথিবীটা আরও সুন্দর হতে পারত। মানুষের পাশাপাশি সহাবস্থান করতে পারত বন্য প্রাণীরা। কিন্তু মানুষের কারণেই এখন হারিয়ে যাচ্ছে জীববৈচিত্র।

খুব কাঁচা হাতের লেখা একটা পোস্টার গাছে ঝুলানো। দেখে বোঝাই যাচ্ছে, ছোট কোনো শিশু এটা লিখেছে। পোস্টারে লেখা, ‘গাড়ী আস্তে চালান। রাস্তায় ছোট কুকুর আছে।’ নিচের একটা হলুদ রঙের কুকুরের ছবিও দেখা যাচ্ছে। পুরো পোস্টারটিতে ফুটে উঠেছে বিষাদময় একটা আহ্বান। যা বারবার মনে করিয়ে দেয় মানুষের হাতে প্রকৃতি ধ্বংসের কথা।

জাতীয় দলের বিধ্বংসী ওপেনার লিটন দাসের নজরে পড়েছে এই ছবিটি। সেটি তিনি নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, ‘আপনারা যারা গাড়ি চালান, প্লিজ সাবধানে চালাবেন। যাতে পথের প্রাণীগুলোকে অকারণে জীবন দিতে না হয়। এই পৃথিবীতে প্রতিটা প্রাণীর জীবনই মূল্যবান।’

আমাদের দেশে হরহামেশাই বেপরোয়া গতিতে চলমান গাড়ি কিংবা বাইক দেখা যায়। চালকরা হয়তো মজা করে কিংবা অন্যকে টপকে যেতে এই অযৌক্তিক কাজটি করেন। তাদের এই বেপরোয়া ড্রাইভিংয়ে প্রাণীকূলের পাশাপাশি নিয়মিতই মানুষ মারা যায়। লিটনের আবেদন কি সেইসব বেপরোয়া চালকদের কানে পৌঁছবে?

Comments (0)
Add Comment