করোনাভাইরাসের টিকা নেওয়ার কতদিন পর্যন্ত প্রতিরোধ ক্ষমতা থাকে?

করোনার প্রতিষেধক নেওয়ার পরে শরীরে কী ধরনের পরিবর্তন আসতে পারে, তা নিয়ে অনেকেই চিন্তিত। এ কারণে শরীরে প্রতিষেধকের প্রভাব নিয়ে এখনও গবেষণা চলছে। সম্প্রতি একটি গবেষণায় জানা গেল কিছু নতুন তথ্য।

করোনার দুটি টিকার ডোজ নিলে শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার কথা গবেষকরা আগেই জানিয়েছেন। তবে এই অ্যান্টিবডি শরীরে কত দিন থাকছে, এখন তা জানার চেষ্টা চলছে। কত দিন শরীরকে ভাইরাসের হাত থেকে বাঁচাতে পারবে প্রতিষেধক, সেটা নিয়ে গবেষণা হচ্ছে। একটি গবেষণায় দেখা গেছে, দু’টি টিকা নিলেই অনেকদিনের জন্য শরীরে প্রতিরোধশক্তি বাড়ছে। শরীর ভাইরাসের সঙ্গে ল়ড়াই করার ক্ষমতা পেয়ে যাচ্ছে এর মাধ্যমে।

সম্প্রতি নিউ ইয়র্কের প্রেসবিটেরিয়ানের একটি রিপোর্টের সূত্রে জানা যায়, প্রথম টিকা নেওয়ার পরে অন্তত দশ দিন সময় লাগে অ্যান্টিবডি তৈরি হতে। কারণ, শরীর এক সপ্তাহ সময় নেয় প্রতিষেধকের সঙ্গে পরিচিত হতে। দ্বিতীয় টিকাটি শরীরের প্রতিরোধ প্রক্রিয়ার সঙ্গে আর একটু তাড়াতাড়ি মানিয়ে নেয়। এক সপ্তাহের মধ্যেই কাজ করতে শুরু করে দেয়। তবে তার জন্য দ্বিতীয় টিকা নিতে হবে নির্ধারিত সময়েই।

তবে, এক বার অ্যান্টিবডি তৈরি হয়ে গেলে ঠিক কত দিন তা শরীরকে রক্ষা করতে সাহায্য করে, এখনও জানা নেই। এক বছর, নাকি দু’বছর পরে আবার সেই টিকা নিতে হবে, তা নিয়ে এখনও গবেষণা চলছে। এ সব কারণেই প্রতিষেধক নেওয়ার পরেও করোনা-বিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

Comments (0)
Add Comment