ইউনিসেফের নির্বাহী বোর্ড সভাপতি বাংলাদেশী নারী! কি তার পরিচয়?

ইউনিসেফের নির্বাহী বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন একজন বাংলাদেশী নারী। তার নাম রাবাব ফাতিমা। তিনি বর্তমানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে কাজ করছেন। জাতিসংঘে বাংলাদেশের পক্ষে কাজ করা তিনি হলেন ১৪তম স্থায়ী প্রতিনিধি আর নারী কূটনীতিকদের মধ্যে দ্বিতীয়।

এর আগে রাবাব ফাতিমা জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে একটানা চার বছর (২০১৫-২০১৯) দায়িত্ব পালন করেছেন। তারও আগে তিনি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া এবং প্যাসেফিক বিষয়ক মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

কূটনৈতিক জীবনে মানবাধিকার ও মানবিক ইস্যুতে কাজ করা রাবাব ফাতিমা ২০০৫-২০০৭ সাল পর্যন্ত কমনওয়েলথ সচিবালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মানবাধিকার বিষয়ক বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি লিয়েনে কমনওয়েলথ সচিবালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থায়, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাংলাদেশের স্থায়ী মিশন, কলকাতা, জেনেভা ও বেইজিং-এর বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে বিভিন্ন সময়ে কর্মরত ছিলেন।

রাবাব ফাতিমা গত ১৪ জানুয়ারি জাতিসংঘ সদরদপ্তরে ইউনিসেফের নির্বাহী বোর্ড ব্যুরোর নির্বাচনে সর্বসম্মতিক্রমে সভাপতি নির্বাচিত হন।

এর ফলে এখন থেকে বাংলাদেশ শিশুদের জন্য বিশেষভাবে নিয়োজিত জাতিসংঘ সংস্থা ইউনিসেফের কর্মকান্ডে কৌশলগত দিক-নির্দেশনা প্রদান করতে পারবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী মিশন।

তিনি যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনিভার্সিটির ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তাঁর স্বামী কাজী ইমতিয়াজ হোসেনও একজন কূটনীতিক। তিনি প্যারিসে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন। এই দম্পতির এক কন্যা সন্তান রয়েছে।

Comments (0)
Add Comment