ইউক্রেনীয়দের জীবন রক্ষায় সর্বাত্মক সহায়তা দেবে জাপান

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে প্রায় আধা ঘন্টা ফোনে কথা বলেছেন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও। তার ভাষ্যানুযায়ী তিনি ইউক্রেনের প্রেসিডেন্টকে বলেছেন যে, শীতকালে রাশিয়ার আগ্রাসনের কারণে যুদ্ধবিধ্বস্ত দেশটির মানুষের জীবন রক্ষায় সর্বাত্মক সহায়তা দেবে জাপান।

জেলেনস্কির সঙ্গে প্রায় ৩০ মিনিট ফোনে কথা বলার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কিশিদা এমনটি নিশ্চিত করেছেন বলে এনএইচকে ওয়ার্ল্ড এর এক প্রতিবেদনে বলা হয়েছে।

কিশিদার ভাষ্যমতে, তিনি ইউক্রেনের প্রেসিডেন্টকে বলেছেন যে, জাপান চলতি বছর সাতটি শিল্পোন্নত দেশের সমন্বতে গঠিত জোট জি-৭’এর সভাপতি রাষ্ট্র হিসেবে আন্তর্জাতিক সম্প্রদায়ে সক্রিয় ভূমিকা পালন করবে। রাশিয়ার অব্যাহত হামলার নিন্দা জানিয়ে, ইউক্রেনকে সমর্থনের জন্য তার সাধ্যানুযায়ী সব কিছু করার প্রতিশ্রুতিও দেন কিশিদা।

তিনি জানান, জেলেনস্কি জাপানের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। তাছাড়া, দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারের ব্যাপারেও দুই নেতা সম্মত হয়েছেন।

ফোনালাপের পর কিশিদা সাংবাদিকদের জানান, ইউক্রেনের প্রেসিডেন্ট তাকে দেশটির রাজধানী কিয়েভ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। যদিও এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি, কিন্তু ওই আমন্ত্রণ তিনি গ্রহণ করবেন কিনা তা তিনি বিবেচনা করবেন বলেও নিশ্চিত করেন।

Comments (0)
Add Comment