আবেকে শেষ বিদায়

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় গতকাল দেশি-বিদেশি হাজার হাজার অতিথি শ্রদ্ধা জানিয়েছেন। তবে বিপুল অর্থ ব্যয়ে আবের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্নের সিদ্ধান্তে বিভক্ত হয়ে গেছে দেশটির নাগরিকরা।

প্রায় এক কোটি ২০ লাখ মার্কিন ডলার খরচ করে আবের অন্ত্যেষ্টিক্রিয়া করার সিদ্ধান্ত নেয় জাপান সরকার। যুদ্ধ-পরবর্তী সময়ে দেশটির দ্বিতীয় রাজনীতিক হিসেবে রাষ্ট্রীয়ভাবে আবের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হলো। তবে সবাই এই সিদ্ধান্তকে ভালোভাবে নেয়নি। সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, ৬০ শতাংশ জাপানি এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে।

মংগলবার টোকিওর বুদোকানে অনুষ্ঠিত এই অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত ছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানেসের মতো বিশ্ব নেতারা।

অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যয় নিয়ে বিতর্ক থাকলেও আবেকে শেষ শ্রদ্ধা জানাতে বুদোকানে জড়ো হয় হাজার হাজার মানুষ। ৯ বছর বয়সী ছেলেকে নিয়ে দেশটির উত্তরাঞ্চলের হোকাইদো থেকে শ্রদ্ধা জানাতে এসেছেন কজি তাকামোরি। তিনি বলেন, আবে জাপানের জন্য অনেক কিছু করেছেন, এ জন্য আমি তাঁকে ধন্যবাদ জানাতে এসেছি। তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ার সিদ্ধান্তে অনেকে বিরোধিতা করছে। তাদের বিরোধিতা করতে আমি এখানে এসেছি।’

এ সময় বিরোধীরাও উপস্থিত ছিল। পার্লামেন্টে বিক্ষোভ প্রদর্শনের পর ঘটনাস্থলের পাশে পদযাত্রা করে তারা। রিয়ো মাচিদা নামের এক শিক্ষার্থী বলেন, ভুলে গেলে চলবে না—‘আবেনোমিকস’ নীতির কারণে এখনো অনেক জাপানি অর্থনৈতিকভাবে সংগ্রাম করছেন। সূত্র : এএফপি

Comments (0)
Add Comment