ইউক্রেনকে আরও ৭০ বিলিয়ন ডলার দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনের জন্য আরও ৭০ বিলিয়ন ডলারের বেশি সাহায্য ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, ওয়াশিংটন চায় মস্কোর বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভ জয় লাভ করুক। ইউক্রেনকে আরও ৭০ বিলিয়নের বেশি সামরিক সাহায্য দেওয়া হবে।

বুধবার কিয়েভে এক সংবাদ সম্মেলনে অ্যান্টনি ব্লিঙ্কেন এ কথা বলেন। খবর ডেইলি সাবাহর।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বর্তমানে কিয়েভ সফর করছেন। মূলত কিয়েভের প্রতি ওয়াশিংটন ও লন্ডনের সমর্থন পুনর্ব্যক্ত করার লক্ষ্যেই এই সফর।

সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, ‘গত জুলাই মাসে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে জুলাই শীর্ষ সম্মেলনে, ঘোষণা করেছিলাম যে, ইউক্রেনের ন্যাটো সদস্যপদ পাওয়ার পথ কেউ বদলাতে পারবে না।’ এ সময় তিনি স্বাগতিক দেশের নেতাদের স্মরণ করিয়ে দেন যে, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট ইউক্রেনের সদস্যপদ সমর্থন করার জন্য নিবেদিত কমান্ড প্রতিষ্ঠা করেছে।

ব্লিঙ্কেন এর আগেও একাধিকবার ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার পক্ষে ওকালতি করেন। তবে বিষয়টি অতটা সহজ হবে না। কারণ হাঙ্গেরি ও স্লোভাকিয়া এরই মধ্যে বলেছে যে, তারা কোনো অবস্থাতেই এ বিষয়ে জোটের অন্য সদস্যদের সঙ্গে একমত হবে না। কারণ ইউক্রেনকে ন্যাটোতে আনার অর্থ হবে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধ।

এ সময় কিয়েভের সামরিক শিল্প আগামী দিনে আরও বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন ব্লিঙ্কেন। তিনি জানান, এরই মধ্যে ইউক্রেনের সমরাস্ত্র শিল্প গত বছরের তুলনায় ৬ গুণ বেশি বড় হয়েছে।

তিনি বলেন, ‘আগামী বছরগুলোতে ইউক্রেন বিশ্বের সবচেয়ে উন্নত প্রতিরক্ষা শিল্পের একটি হতে যাচ্ছে এবং এই শিল্প ইউক্রেনকে বিশ্ব বাজারে নিয়ে যেতে সক্ষম হবে। বিশ্ববাজারে রাশিয়ার মতো অন্যান্য দেশের অংশগ্রহণ কমিয়ে দেবে এবং ন্যাটো মিত্রদের সরবরাহ করতে সক্ষম হবে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘মূল কথা হলো—আমরা চাই ইউক্রেন জিতুক। এ লক্ষ্যে দেশটির সাহসী রক্ষক ও নাগরিকদের যা যা করা প্রয়োজন সেগুলো নিশ্চিত করতে যে ধরনের সমর্থন প্রয়োজন তা ত্বরান্বিত করতে আমরা সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ।’

You might also like

Leave A Reply

Your email address will not be published.