৫০০ ‘মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র’ উদ্বোধন

শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে সারা দেশে ৫০০টি ‘ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র’ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠানে এসব স্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশে প্রতিটি ইউনিয়নে প্রায় ২৫-৩৫ হাজার মানুষ বাস করে। বিশেষ করে, সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীই এখানে বাস করে বেশি। এসব জনগোষ্ঠীর মধ্যে মা, নবজাতক ও শিশু মৃত্যুহার তুলনামূলক বেশি। তাই, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবং সেবাকেন্দ্রে সব সময় স্বাভাবিক প্রসবসেবা দেওয়ার জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তর মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে।

সারা দেশের ৩ হাজার ৩৬৪টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থেকে ৫০০টি কেন্দ্রকে প্রাথমিক পর্যায়ে মডেল কেন্দ্রে রূপান্তর করা হচ্ছে। পরে পর্যায়ক্রমে সব কেন্দ্রকে মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে রূপান্তর করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশিদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.