৪০৮ কোটিতে সবচেয়ে পুরনো হিব্রু বাইবেল বিক্রি

ডয়চে ভেলে

এক হাজার একশ বছর আগে হিব্রুতে লেখা বাইবেল বিক্রি হলো তিন কোটি ৮১ লাখ ডলারে। বিশ্বের সবচেয়ে পুরনো হিব্রুতে লেখা বাইবেল এটি। চামড়ায় বাঁধানো হাতে লেখা এই বাইবেল বিক্রি হয়েছে নিউ ইয়র্কে, সদবিস নিলামে। তিন কোটি ৮১ লাখ ডলারে(বাংলাদেশি মুদ্রায় ৪০৮ কোটি টাকারও বেশি)।

তবে এই বাইবেল দামের ক্ষেত্রে বিশ্বরেকর্ড করতে পারেনি। এর আগে মার্কিন সংবিধানের প্রথম সংস্করণ বিক্রি হয়েছে চার কোটি ৩২ লাখ ডলারে। অবশ্য লিওনার্দো দ্য ভিঞ্চির পাণ্ডুলিপির থেকে বেশি দাম পেয়েছে এই বাইবেল।

এবার ইসরায়েলে এএনইউ মিউজিয়ামে রাখা হবে এই বাইবেল।

সদবিসের বিশেষজ্ঞ শ্যারন লিবেরম্যান মিন্টজ বলেছেন, ‘দাম থেকেই বোঝা যাচ্ছে, এই বাইবেলের ক্ষমতা, প্রভাব ও গুরুত্ব কতখানি। এই বাইবেল মানবতার একটা অবিচ্ছেদ্য অঙ্গ।’

মিন্টজ বলেছেন, ‘এই বাইবেল ইসরায়েলে ফিরে যাচ্ছে দেখে তিনি আনন্দিত। এটা ডিসপ্লে করা থাকবে। মানুষ তা দেখতে পারবেন।’

সাবেক মার্কিন রাষ্ট্রদূত অ্যালফ্রেড এইচ মোজেস অলাভজনক আমেরিকান ফ্রেন্ডস অফ এএনইউ-এর তরফ থেকে এই বাইবেল কিনেছেন। তারপর তা তেল আভিভে এএনইউ মিউজিয়ামে দান করা হচ্ছে।

মোজেস বলেছেন, ‘হিব্রু বাইবেল হলো পশ্চিমা সভ্যতার ইতিহাসে অন্যতম প্রভাবশালী বই। ইহুদিদের কাছে এই বই ফিরে যাচ্ছে বলে তিনি আনন্দিত।’

এই নিলাম চার মিনিটের মধ্যে শেষ হয়ে যায়। দুইজন দরাদরি করেছিলেন। এই বাইবেল ৮৮০ থেকে ৯৬০ খ্রিষ্টাব্দে লেখা বলে মনে করা হয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.