১৮ কেজি তিমির বমি জব্দ, দাম ৪১ কোটি টাকা

তিমির বমি পাচার চক্রের খোঁজ মিলল ভারতের তামিলনাড়ু রাজ্যে। রাজস্ব দপ্তরের কর্মকর্তারা তুতিকোরিন উপকূলে তল্লাশি অভিযান চালিয়ে ১৮ কেজি বমি জব্দ করেন। যার বর্তমান বাজারদর প্রায় ৩১ কোটি ৬৭ লাখ রুপি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪০ কোটি ৮৮ লাখ ৪২ হাজার টাকা।

১৮ মে রাজস্ব দপ্তরের কর্মকর্তারা গোপন সূত্রে খবর পান, তামিলনাড়ুর উপকূল থেকে তিমির বমি পাচার হচ্ছে। সেই খবর পেয়ে শনিবার তুতিকোরিন উপকূলে হানা দেন তারা। গাড়িতে করে পাচার করা হচ্ছিল সেই বমি। তদন্তকারীরা গাড়িটি আটক করে সামনের আসনের নিচ থেকে ১৮ কেজি ১০০ গ্রাম বমি উদ্ধার করেন।

এ সময় গ্রেপ্তার করা হয় পাঁচজনকে।
গ্রেপ্তারকৃতরা জানিয়েছেন, তুতিকোরিন উপকূল থেকে প্রায়ই তিমির বমি পাচার হয়। কিন্তু কোথায় পাচার হয় সে বিষয়ে মুখ খোলেননি তারা। তবে তদন্তকারীরা জানার চেষ্টা চালাচ্ছেন, এই বমি কোথায় কোথায় পাচার করা হচ্ছিল।

শুধু তা-ই নয়, এই পাচারচক্র কোথায় কোথায় ছড়িয়ে রয়েছে তা-ও জানার চেষ্টা চালাচ্ছেন তদন্তকারীরা।
উল্লেখ্য, তিমির বমিকে ‘অ্যাম্বারগ্রিস’ বলা হয়ে থাকে। ‘স্পার্ম হোয়েলে’ বমির দাম আন্তর্জাতিক বাজারে বিপুল। তেমনি চাহিদাও প্রচুর। ভারতের ১৯৭২ সালের বন্য প্রাণী সুরক্ষা আইন অনুযায়ী সংরক্ষিত প্রাণীর তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে এই প্রজাতির তিমিকে।

রাজস্ব দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, এই ধরনের পাচার রুখতে উপকূলীয় এলাকায় নজরদারি বাড়ানো হবে। গত দুই বছরে ৪০ কেজি বমি উদ্ধার করেছে রাজস্ব দপ্তর, যার আন্তর্জাতিক বাজারদর ৫৪ কোটি রুপি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

You might also like

Leave A Reply

Your email address will not be published.