শ্রাবণে ফুলকপি চাষে সফল চাষি!

তালায় শীতকালীন সবজি ফুলকপি শ্রাবণ মাসে চাষ করে সফলতার মুখ দেখছেন অনেক কৃষক। ভালো ফলনের পাশাপাশি দামও ভালো পাচ্ছেন কৃষকরা। তবে বৃষ্টিপাত না হওয়ায় চলতি মৌসুমে সবজি চাষে খরচ কিছুটা বৃদ্ধি পেয়েছে।

তালা উপজেলার আগোলঝাড়া, ডাংগানলতা, হাজরাকাটি, মহান্দী, নলতা, মির্জাপুরসহ ১২টি ইউনিয়নে অধিকাংশ মঠে শীতকালীন সবজি ফুলকপি অনেকেই অসময়ে চাষ করেছেন। ফুলকপির পাশাপাশি কেউ কেউ বাঁধাকপি ও বরবটি চাষ করেছেন। তবে হাইব্রিড জাতের ফুলকপি চাষে ঝুঁকে পড়েছে অধিকাংশ কৃষক।

কৃষক আবু সালেহ শেখ জানান, তিনি ২ বিঘা জমিতে আগাম ফসল হিসাবে ফুলকপি চাষ করেছেন। তার দুই বিঘা জমিতে ফুলকপি চাষ করতে খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। তিনি ইতোমধ্যে ১২ কাঠা জমির ফুলকপি বিক্রি করেছেন প্রায় এক লাখ টাকা। বাজার দর ঠিক থাকলে কয়েক লাখ টাকার কপি বিক্রি হবে বলে জানান তিনি।

আরেক কৃষক শেখ শাহাবুদ্দিন বলেন, এবার অসময়ে চাষকৃত সবজি ফুলকপির ফলন ভালো হয়েছে, বাজারমূল্যও যথেষ্ট হয়েছে। প্রতিমণ কপি প্রায় ২ হাজার টাকা করে পাইকারি বিক্রি হচ্ছে। গতবছরের চেয়ে এবার বেশি লাভ হবে বলে আশা করা হচ্ছে।

সবজি ক্রেতা বেলাল হোসেন, কৃষ্ণ পদ মন্ডলসহ কয়েকজন জানান, তারা ফুলকপি কেজি প্রতি ৬৫ থেকে ৭০ টাকা এবং বাঁধাকপি ৫০ থেকে ৬০ টাকায় ক্রয় করছেন।

তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন বলেন, ফুলকপি চাষ বেশ লাভজনক। এছাড়া শীতকালীন কপি শ্রাবণে চাষ করায় এর দাম ও চাহিদা বেড়ে গেছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.