‘শিশুদের ছোটবেলার শিক্ষা সারাজীবনের কর্মে প্রতিফলিত হয়’

শিশুদের ছোটবেলায় যা শিখে তা সারাজীবন তাদের কর্মের মধ্য দিয়ে প্রতিফলিত হয়। তাই, সমাজে নারী-পুরুষ বৈষম্য দূর করতে ছোটবেলা থেকেই তাদের সচেতন করা উচিত। ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাস আয়োজিত ‘নারীর ক্ষমতায়নে পুরুষ’ শীর্ষক এক প্যানেল আলোচনায় প্রখ্যাত চিত্রশিল্পী ফারেহা জেবা এমন মন্তব্য করেন। তিনি বলেন, “সমাজে নারীদের অগ্রগতি সত্ত্বেও, তারা নিজেদের পছন্দ বাছাই করতে নানান ধরনের বাধার সম্মুখীন হন। পুরুষ শিল্পীদের কেবল ‘শিল্পী’ বলা হলেও নারীদের ক্ষেত্রে কেন ‘নারী শিল্পী’ ব্যবহার করা হয়? এমন প্রশ্ন রেখে তিনি নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার স্মৃতিচারণ করে বলেন, “আমি সন্তান ছাড়া থাকতে পেরেছিলাম কেবল স্বামী আমার পাশে ছিলেন বলে। কিন্তু, তারপরও আমি কঠিন সব চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি।”

প্যাস্ট্রি শেফ সারিয়া সাগুয়ারোর সঞ্চালনায় ওই অনুষ্ঠানে স্টুডিও ডরসেটের সহ-প্রতিষ্ঠাতা মাসনুন জারিফ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। তিনি মনে করেন, সব ধরনের যৌন হয়রানি প্রতিরোধে ঘরে-বাইরে সবজায়গায় পুরুষদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিভা থাকা স্বত্ত্বেও নারী ফিল্লমমেকারের সংখ্যা কম বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে লিঙ্গ সমতার সমসাময়িক বিভিন্ন ইস্যু নিয়ে বেশ কয়েকটি প্রশ্ন এবং কৌতুহলী মন্তব্য দর্শকদের কাছ থেকে উঠে আসে যা নিয়ে প্যানেলে আলোচনা করা হয়। সাংবাদিক-কলামিস্ট তারিক চয়ন ছাড়াও অন্যরা আলোচনায় অংশগ্রহণ করেন। প্রাণবন্ত এক আলোচনার জন্য নেদারল্যান্ডস দূতাবাস আলোচক, সঞ্চালক, আমন্ত্রিত অতিথি এবং শ্রোতাদের অনুষ্ঠান শেষে ধন্যবাদ জানায়।

উল্লেখ্য, রাজধানীতে চলছে বিশ্বের লড়াকু মেয়েদের গল্পছবির প্রদর্শনী ‘অদম্য: পরিবর্তনের প্রেরণা জোগানো নারীদের গল্প’। যার আয়োজক নেদারল্যান্ডস দূতাবাস। তারই ‘সাইড ইভেন্ট’ হিসেবে নেদারল্যান্ডস দূতাবাস বৃহস্পতিবার উক্ত আয়োজন করেছিল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.