র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা সরকারিভাবে মোকাবিলা: মহাপরিচালক

র‌্যাবে সংস্কারের কোনো প্রয়োজন নেই বলে মনে করেন বাহিনীর নবনিযুক্ত মহাপরিচালক এম খুরশীদ হোসেন। র‌্যাবপ্রধানের দায়িত্ব পাওয়ার পর শনিবার রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই মতামত জানান। শুক্রবার র‌্যাবের নবম মহাপরিচালক হিসেবে দায়িত্ব নেন তিনি।

বিশেষায়িত বাহিনী হিসেবে র‌্যাব গঠিত হয় ২০০৪ সালে। র‌্যাবের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে সমালোচনা করে আসছে মানবাধিকার সংগঠনগুলো। গত বছর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে বাহিনীকে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞা বিষয়ে র‌্যাবের নবনিযুক্ত মহাপরিচালককে প্রশ্ন করেন সাংবাদিকরা।

এর জবাবে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র র‌্যাব কর্মকর্তাদের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা সরকারিভাবে মোকাবিলা করা হচ্ছে। তারা যেসব বিষয় আমাদের কাছে জানতে চেয়েছে, এরই মধ্যে সেসব বিষয়ের জবাব দেওয়া হয়েছে। তারা পাল্টা প্রশ্ন করার সুযোগ পায়নি।’

র‌্যাবে সংস্কার নিশ্চিত না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা উঠবে না বলে সম্প্রতি জানিয়েছেন ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত পিটার হাস। এ বিষয়ে খুরশীদ হোসেন সাংবাদিকদের বলেন, ‘র ্যাবে সংস্কারের কোনো প্রশ্ন দেখি না। আমরা এমন কোনো কাজ করছি না যে, র ্যাবকে সংস্কার করতে হবে। আগে থেকেই বিধিবিধান অনুসারে কাজ করছি। আইনের বাইরে কোনো কাজ করি না।’

র‌্যাবপ্রধান বলেন, ‘তারা বলছে এতগুলো লোক উধাও হয়েছে। বলতে তো হবে তারা কারা? কে কোথায়, কী অবস্থায় আছে, তা আমরা বলেছি।’ সংস্কারের বিষয়ে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক কোনো প্রস্তাব দিয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, কোনো লিখিত প্রস্তাব আসেনি।

You might also like

Leave A Reply

Your email address will not be published.