মোদি বিরোধী জোট, সোনিয়ার বৈঠকে মমতা

ভারতে জাতীয় স্তরে মোদি বিরোধিতায় সুর আরও চড়া করছে বিরোধীদের। কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী শুক্রবার বিকেলে বিরোধী দলগুলোকে বৈঠকে ডেকেছেন। কংগ্রেসের তরফে শুক্রবার বিকেলে এই ভার্চুয়াল বৈঠকে যোগ দিতে ১৫ দলের শীর্ষনেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়াও কংগ্রেস শাসিত রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীরাও থাকবেন বৈঠকে। সে বৈঠকে থাকবেন তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়- তাদের লক্ষ্য ২০২৪ এর নির্বাচন। তার আগে একগুচ্ছ ইস্যু হাতে নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে জোর ধাক্কা দিতে সচেষ্ট বিরোধীরা। তৃতীয়বারের জন্য বাংলার মসনদে বসার পর সেই কাজটি অত্যন্ত সুচারুভাবে করে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে অন্য দলগুলোর নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন তৃণমূল নেতৃত্ব। বিজেপি বিরোধিতায় স্পষ্ট বার্তা দিতে পিছিয়ে নেই কংগ্রেসও। সোনিয়া গান্ধীর ডাকে বিরোধী নেতাদের নিয়ে তাই ভার্চুয়াল বৈঠক। শুক্রবার বিকেলে সেই বৈঠকে থাকবেন উদ্ধব ঠাকরে, এম কে স্ট্যালিন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনসহ বিজেপি বিরোধী একাধিক দলের শীর্ষ নেতারা।

সম্প্রতি পেগাসাস কাণ্ড থেকে শুরু করে কৃষি আইন, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিসহ একগুচ্ছ ইস্যুতে উত্তাল হয় সংসদের বাদল অধিবেশন। বিরোধীদের একটানা হট্টগোলে শেষমেশ নির্ধারিত সময়ের আগেই শেষ হয়ে যায় সংসদের অধিবেশন। যা নিয়ে মোদি সরকারকে তুলোধনা করেছে কংগ্রেসসহ বিরোধী একাধিক দল। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে তাই বিজেপি বিরোধিতায় লড়াইয়ে এতটুকু ফাঁক রাখতে নারাজ কংগ্রেস, তৃণমূলসহ বিরোধী দলগুলো। আগামী দিনে ঠিক কোন কৌশলে বিজেপির বিরুদ্ধে লড়াই? তা নিয়েই আলোচনা হবে শুক্রবার বিকেলের ভার্চুয়াল বৈঠকে।

দিল্লিতে গিয়ে মোদি বিরোধিতার সুর বাড়িয়ে দিয়েছিলেন মমতা নিজেই। একাধিক দলের শীর্ষনেতাদের সঙ্গে আলাদা করে দেখা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোনিয়া গান্ধীর বাড়িতে গিয়ে দেখা করে এসেছিলেন তৃণমূল সুপ্রিমো। মোদি বিরোধী জোট তৈরি হলে সেই জোটের শরিক হতে তৃণমূল আগ্রহী বলে স্পষ্ট করেছিলেন তৃণমূলনেত্রী। তারপরেই বিরোধী নেতাদের নিয়ে বৈঠকের তোড়জোড় কংগ্রেসের। জানা গিয়েছে, শুক্রবার বিকেলে এই বিরোধী বৈঠকে কংগ্রেস, তৃণমূল ছাড়াও এসনিসিপি, সমাজবাদী পার্টি, সিপিএম, সিপিআই, আরজেডিসহ মোট ১৫ টি রাজনতিক দলের শীর্ষনেতারা হাজির থাকবেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.