বুধবার থেকে ব্যাংক লেনদেন ৯টা-৩টা

বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে সরকার ঘোষিত পরিবর্তিত অফিস সময়সূচি অনুযায়ী দেশের সকল ব্যাংকের লেনদেনের সময় বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক। নতুন সূচি অনুযায়ী বুধবার থেকে সকাল ৯টা- বিকেল ৩টা পর্যন্ত ব্যাংকগুলো লেনদেন কার্যক্রম পরিচালনা করবে।
সোমবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন শাখা থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে। সার্কুলারটি দেশে কর্যরত সকল তফসিলি ব্যাংকের নিকট পাঠানো হয়েছে।

এতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ২৪ই আগস্ট হতে বাংলাদেশে কার্যরত সকল ব্যাংক-কোম্পানীর লেনদেনের সময়সূচি হবে সকাল ৯টা হতে বিকেল ৩টা পর্যন্ত। এছাড়া লেনদেন পরবর্তী আনুষঙ্গিক অন্যান্য কার্যক্রম সম্পন্ন করে বিকেল ৫টার মধ্যে সকল কর্মকর্তা/কর্মচারীকে অফিস ত্যাগ করতে হবে।

সার্কুলারে আরও বলা হয়, সমুদ্র/স্থল/বিমান বন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা/উপ-শাখা/বুথসমূহ সার্বক্ষণিক খোলা রাখার বিষয়ে ২০১৯ সালের ৫ই আগস্ট জারিকৃত ডিওএস সার্কুলার লেটার নং-২৪ এর নির্দেশনা বলবৎ থাকবে। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

এর আগে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসগুলোর পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকগুলোর অফিস সময়সূচির বিষয়ে সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্যাংক খোলা রাখার নতুন সময়সূচির তথ্য জানান।

তিনি বলেন, বিদ্যুৎ ব্যবস্থাপনাকে কীভাবে আরও ইফেক্টিভ করা যায় এই মুহূর্তে সে বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ইনস্ট্যান্টলি তো বাড়ানো সম্ভব হবে না। সে জন্য কতগুলো আলোচনা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর মিটিংয়ে ছিলেন।

উনিও গিয়ে ঘোষণা দিয়ে দিচ্ছেন, বুধবার (২৪ই আগস্ট) থেকে ব্যাংকগুলো সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, নির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে, সব সরকারি অফিসে কোথাও কোনো পর্দা টাঙানো থাকবে না। এগুলো তুলে লাইট যথাসম্ভব কম লাগলে যতটুকু চলবে এবং এয়ারকুলারও যথাসম্ভব কম ব্যবহার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.