বুকার পেলেন শ্রীলঙ্কার শিহান

শ্রীলঙ্কার লেখক শিহান করুনাতিলকা তাঁর দ্বিতীয় বই দ্য সেভেন মুনস অব মালি আলমেইদা’র জন্য মর্যাদাপূর্ণ বুকার পুরস্কার পেয়েছেন। শ্রীলঙ্কার গৃহযুদ্ধে নিহত আলোকচিত্রী ও জুয়াড়ি মালি আলমেইদা’র জীবনকে উপজীব্য করে লেখা উপন্যাসটি শিহান করুনাতিলকার দ্বিতীয় বই।

শ্রীলঙ্কার শিহান করুনাতিলকা দেশটির বুকারজয়ী দ্বিতীয় লেখক। ১৯৯২ সালে শ্রীলঙ্কার মাইকেল ওন্দাৎজে তাঁর দ্য ইংলিশ প্যাশেন্ট উপন্যাসের জন্য বুকার পান। পরে বইটি নিয়ে সিনেমা হয়, যেটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।

পুরস্কার পাওয়ার পর শিহান করুনাতিলকা বলেন, ২০০৯ সালে তিনি বইটি লেখার সিদ্ধান্ত নেন, ঠিক যখন গৃহযুদ্ধ শেষ হওয়ার পর এ যুদ্ধে কত মানুষ মরল বা এর জন্য দোষী কারা এসব বিতর্ক চলছে। এতে ভৌতিক কাহিনীর মাধ্যমে গল্প বলেন করুনাতিলকা, যেখানে একজন মৃত ব্যক্তিও তার ভাবনাচিন্তা প্রকাশ করেন।

সোমবার লন্ডনে ব্রিটিশ কুইন কনসোর্ট ক্যামিলা’র হাত থেকে পুরস্কার গ্রহণ করেন ৪৭ বছর বয়সি লেখক শিহান করুনাতিলকা। পুরস্কারের সঙ্গে করুনাতিলকা ৫০ হাজার পাউন্ড পাবেন। ২০১৯ সালের পর এবার সশরীরে হলো ইংরেজি সাহিত্যের সম্মানজনক পুরস্কারটির আনুষ্ঠানিকতা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পপ সংগীতশিল্পী ডুয়া লিপা। এবারের অনুষ্ঠানে ব্রিটিশ লেখক ম্যান্টেলকে স্বরণ করা হয়। গত মাসে তিনি ৭০ বছর বয়সে মারা যান। ম্যান্টেল প্রথম ব্রিটিশ এবং প্রথম একজন নারী হিসেবে দুই বার এ পুরস্কার পান।

১৯৬৯ সাল থেকে ইংরেজি ভাষার উপন্যাসের জন্য প্রতি বছর যুক্তরাজ্য থেকে বুকার পুরস্কার দেওয়া হয়ে আসছে। গত বছর পান দক্ষিণ আফ্রিকার লেখক ডেমোন গ্যালগুট এবং এর আগের বছর সালমান রুশদি, মারগারেট আটউড এবং হিলারি ম্যান্টেল যৌথভাবে বুকারে ভূষিত হন। সূত্র: রয়টার্স, বিবিসি

You might also like

Leave A Reply

Your email address will not be published.