বিশ্বের সবচেয়ে ধীরগতির রাস্তা ভুটানে, উচ্চগতির যুক্তরাষ্ট্রে

একটি দেশের সড়ক-মহাসড়ক সে দেশের অর্থনৈতিক উন্নয়নে মুখ্য ভূমিকা পালন করে৷ বলা হয়ে থাকে, যে জাতি যত বেশি গতিসম্পন্ন সে জাতি তত বেশি উন্নত। ধীরগতিসম্পন্ন জাতি উন্নয়নের দৌড়ে পেছনে পড়ে থাকে। সড়কে যান চলাচল যত দ্রুত এবং নিরাপদ হবে অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনাও তত বাড়বে৷

সম্প্রতি প্রকাশিত আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর একটি ওয়ার্কিং পেপার জানাচ্ছে আরো ভয়াবহ তথ্য। সড়ক পরিবহনের গতির দিক থেকে ১৬২টি দেশের মধ্যে কেবল ভুটানের চেয়েই ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ!

প্রত্যেক দেশের জনসংখ্যার ভিত্তিতে দেশের তিন থেকে ছয়টি বৃহত্তম শহর (ফিজির মতো দ্বীপরাষ্ট্রগুলো বাদে) এবং দেশের সবচেয়ে বড় শহর থেকে কমপক্ষে ৮০ কিলোমিটার দূরের শহরগুলোকে সমীক্ষায় হিসেবে নেওয়া হয়েছে। গাড়িতে করে বৃহত্তম শহর থেকে অন্যান্য শহরে ভ্রমণের সময় খুঁজে পেতে গুগল ম্যাপের ‘API’ ব্যবহার করা হয়েছে।

প্রকাশিত ফলাফল ব্যাখ্যা করতে গিয়ে বলা হয়ঃ মাথাপিছু জিডিপি অনুযায়ী ধনী দেশগুলোর সড়ক পরিবহনের গতি সাধারণত দ্রুত। অন্যদিকে, বিশ্বের ধীরগতির রাস্তাগুলো সবচেয়ে বেশি দরিদ্র দেশগুলোতেই পাওয়া গেছে।

ফলাফল বলছে, যুক্তরাষ্ট্র (১০৭ কিমি/ঘন্টা) বিশ্বের সবচেয়ে দ্রুতগতির দেশ এবং ভুটান (৩৮ কিমি/ঘন্টা) সবচেয়ে ধীর গতির। ১৬২ দেশের মধ্যে কেবল ভুটানের চেয়েই এগিয়ে রয়েছে বাংলাদেশ
(৪১ কিমি/ঘন্টা)। প্রতিবেশী ভারতের অবস্থান ১২৭ তম (৫৮ কিমি/ঘন্টা)। এক্ষেত্রে পাকিস্তান অনেক এগিয়ে রয়েছে (৮৬ কিমি/ঘন্টা)।

You might also like

Leave A Reply

Your email address will not be published.