বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো পুরস্কার পেয়েছে জিম্বাবুয়ের প্রতিষ্ঠান

বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো পুরস্কার পেলো জিম্বাবুয়ের প্রতিষ্ঠান
ইউনোস্কোর সদরদপ্তর প্যারিসে মঙ্গলবার (৬ জুন) জমকালো আয়োজনের মধ্য দিয়ে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হলো সৃজনশীল অর্থনীতি বিষয়ক “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার” প্রদান অনুষ্ঠান- ২০২৩।

বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন এবারের পুরষ্কার বিজয়ী প্রতিষ্ঠান জিম্বাবুয়ের “মিউজিক ক্রসরোডস্”- এর প্রতিনিধি মেলোডি যাম্বুকোর হাতে পুরস্কার তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন, ইউনেস্কোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা, ইউনোস্কোর সংস্কৃতি বিষয়ক শীর্ষ কর্মকর্তা ও সহকারী মহাপরিচালক আর্নেস্তো অতোনে সহ ইউনোস্কোর উচ্চপদস্থ কর্মকর্তাগণ, ইউনোস্কোতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি, সাধারণ পরিষদে যোগদানকারী বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দ, ফ্রান্স প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়িক নেতৃবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ।

আমন্ত্রিত অতিথি এবং বিজয়ী প্রতিষ্ঠানের সম্মানে অনুষ্ঠানের শেষভাগে ছিলো কূটনৈতিক রিসেপশান এবং নৈশভোজের আয়োজন।

উল্লেখ্য, গত ২০২০ সালের ১১ই ডিসেম্বর ইউনোস্কোর নির্বাহী পরিষদের ২১০তম শরৎকালীন অধিবেশনে সর্বসম্মতিক্রমে বঙ্গবন্ধুর নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত গ্ৰহণ করা হয় এবং প্রতি দুই বছর অন্তর এই পুরস্কারের সিদ্ধান্ত গৃহীত হয়।
যার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ১১ই নভেম্বর সর্বপ্রথম এই পুরস্কার প্রদানের সূচনা করেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.