প্রধান শক্তি হিসেবে দায়িত্ব পালনে চীনের প্রতি জাপানের আহ্বান

প্রধান শক্তি হিসেবে নিজ দায়িত্ব পালন করার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছে এশিয়ার আরেক প্রভাবশালী দেশ জাপান। জার্মানিতে ধনী দেশগুলোর সংগঠন গ্রুপ অব সেভেন বা জি-৭ এর বৈঠকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাইয়াশি ইয়োশিমাসা চীনের প্রতি এমন আহ্বান জানিয়েছেন।

এনএইচকে ওয়ার্ল্ড এ খবর নিশ্চিত করে জানিয়েছেঃ জি-৭ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বৃহস্পতিবার চীন এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে মতবিনিময় করেন। সেখানে জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব ক্ষেত্রে চীন সহযোগিতা করতে পারবে সেসব ক্ষেত্রে একসাথে কাজ করার জন্য তারা যে প্রস্তুত রয়েছে সে সংক্রান্ত একটি বার্তা চীনের কাছে পাঠানো জি-৭’র দেশগুলোর জন্য প্রয়োজনীয়। এর জবাবে অন্যান্য অংশগ্রহণকারীরা বলেন, চীনের সাথে কার্যকর সহযোগিতা কেবল আইনভিত্তিক আন্তর্জাতিক নিয়ম-শৃঙ্খলার অধীনেই সম্ভব।

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলো নিয়ে তৈরি জি-৭ জোটে রয়েছে ফ্রান্স, ইতালি, জাপান, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য এবং জার্মানি।

এনএইচকের এক প্রতিবেদনে বলা হয়ঃ মন্ত্রীরা অবাধ ও উন্মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের গুরুত্ব প্রসঙ্গে এবং সামরিক শক্তি ব্যবহার করে ক্ষমতার ভারসাম্য পরিবর্তনের যেকোন একতরফা প্রচেষ্টার বিরোধিতার ব্যাপারে একমত পোষণ করেন। তারা তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতার গুরুত্বের বিষয়টি নিশ্চিত করেন এবং শান্তিপূর্ণ সমাধানের ব্যাপারে একমত পোষণ করেন।

এদিকে, জাপানের পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি উত্তর কোরিয়ার উপর্যুপরি নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের প্রসঙ্গও উল্লেখ করেন যার মধ্যে একটির আন্ত-মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি জোর দিয়ে বলেন, উত্তর কোরিয়ার উস্কানিমূলক আচরণ কখনোই সহ্য করা উচিত নয়। মন্ত্রীগণ উত্তর কোরিয়ার উপর্যুপরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের তীব্র নিন্দা করেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.