নির্বাচনের ঠিক আগে সুপ্রিমকোর্টে নতুন বিচারপতি নিয়োগ যুক্তরাষ্ট্রে

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র এক সপ্তাহ বাকি। এ রকম একটি সময়ে দেশটির সুপ্রিমকোর্টে নতুন বিচারপতি হিসেবে অ্যামি কোনি ব্যারেটের নিয়োগ চূড়ান্ত করল সিনেট।

বিরোধী দল ডেমোক্র্যাটদের চরম বিরোধিতা সত্ত্বেও এ নিয়োগকে অনেকে নির্বাচনের এক সপ্তাহ আগেই ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি বিজয় হিসেবে দেখছেন। খবর বিবিসি।

রিপাবলিকানরা ৫২-৪৮ ভোটে এই নতুন বিচারপতি নিয়োগ নিশ্চিত করেন। হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে বিচারক হিসেবে অ্যামি কোনি ব্যারেট তার শপথ নেন।

এ নিয়োগ সামনের দিনগুলোতে মার্কিন সুপ্রিমকোর্টে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করল।

তার এ নিয়োগের বিপক্ষে ভোট দেয়া একমাত্র রিপাবলিকান হচ্ছেন সিনেটর সুশান কলিন্স। মেইনের পুনঃনির্বাচনে তিনি কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে যাচ্ছেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনয়ন দেয়া সুপ্রিমকোর্টের তৃতীয় বিচারপতি অ্যামি কোনি ব্যারেট। এর আগে ২০১৭ সালে নেই গোরসাচ এবং ২০১৮ সালে ব্রেট কাভানাকে মনোনয়ন দেন তিনি।

গত মাসে ফেডারেল আপিল বিভাগের বিচারক রুথ ব্যাডার গিন্সবার্গ মারা যান বিচারপতিদের একটি পদ শূন্য হয়।

ডেমোক্র্যাটরা দাবি করেন, ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে যারা জিতবেন তারাই বাছাই করবেন নতুন বিচারক।

সিনেটের ভোটাভুটির আগে ডেমোক্র্যাটদের নেতা চাক শুমার বলেন, তারা লড়াই থামাবেন না। কিন্তু তাদের কাছে এই নতুন বিচারক নিয়োগ থামানোর কোনো উপায় ছিল না।

পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচার থেকে ফিরেই বিচারক ব্যারেটের শপথ অনুষ্ঠানে যোগ দেন ডোনাল্ড ট্রাম্প।

এক মাস আগে প্রেসিডেন্টের মনোনীত বিচারক হিসেবে অ্যামি কোনি ব্যারেটের নাম ঘোষণা করা হয়। যার পর পরই কোভিড ১৯-এ আক্রান্ত হন ট্রাম্প।

ট্রাম্প বলেন, এটি আমেরিকার জন্য একটা ঐতিহাসিক দিন। যুক্তরাষ্ট্রের সংবিধানের জন্য ও সুষ্ঠু ও নিরপেক্ষ আইনের শাসনের জন্য এটি বিশেষ কিছু।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের আইন নিয়ে যারা পড়ালেখা করেছেন, তাদের মধ্যে ব্যারেট সবচেয়ে মেধাবীদের একজন। দেশের সর্বোচ্চ আদালতে তিনি দারুণ কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প।

সুপ্রিমকোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস তার নতুন সহকর্মীর শপথ পাঠ করান।

You might also like

Leave A Reply

Your email address will not be published.