নগদ আর্থিক সহায়তা পাবেন পরিবহন ও নৌপরিবহন শ্রমিকরা

এবার পরিবহন শ্রমিক ও নৌপরিবহন শ্রমিকরাও সরকারের দেওয়া নগদ আর্থিক সহায়তা পাচ্ছে। করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ১৮,২০৫ জন সড়ক পরিবহন শ্রমিক এবং ৩৪৫ জন নৌপরিবহন শ্রমিককে নগদ আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় করোনাভাইরাসের কারণে ক্ষতি সামলাতে কর্মহীন দরিদ্রদের জন্য নগদ সহায়তা কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে চলতি ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেটে অর্থ বিভাগের অধীন ‘মুজিব শতবর্ষে করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা প্রদান’ শীর্ষক বিশেষ অনুদান খাতে বরাদ্দকৃত ৭৫৫ কোটি টাকা থেকে পঞ্চম ধাপে ক্ষতিগ্রস্ত গণপরিবহন খাতের ১৮২৫২ জন মোটরযান শ্রমিক এবং ৩৫ জন নৌযান শ্রমিক এই সুবিধা পাবেন।

খুব শিগগিরই তালিকাভুক্ত এসব মোটরযান ও নৌযানের ক্ষতিগ্রস্ত প্রতিজন শ্রমিক পাবেন ২,২১৫ টাকা। মোবাইল আর্থিক পরিষেবা যেমন- বিকাশ, রকেট এবং নগাদের মাধ্যমে এই অর্থ সরাসরি উপকারকারীর অ্যাকাউন্টে পাঠানো হবে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিনান্স অফিসারকে বিষয়টি অবহিত করা হয়েছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

মোট ১৮,৫৫০ জন শ্রমিককে নগদ আর্থিক সহায়তা দেওয়ার জন্য সরকারের মোট ব্যয় হবে ৪ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ৭৫০ টাকা।

সরকার করোনা প্রতিরোধের অংশ হিসেবে বাস ও লঞ্চ পরিষেবা চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। এর ফলে দীর্ঘদিন ধরে সব কারণে সরকার মোটর ও জল পরিবহন ব্যবস্থা সম্পূর্ণ বন্ধ রয়েছে। এতে এসব ক্ষেত্রে কর্মরত বিপুলসংখ্যক শ্রমিক মানবেতর জীবনযাপন করছেন। যদিও চলমান লকডাউনের সময় বাজার ও কারখানার মতো আরও অনেক সেক্টরকে উন্মুক্ত থাকতে দেওয়া হয়েছে। সড়ক ও নৌপরিবহন শ্রমিকদের মধ্যে অনেকে খাদ্য নিরাপত্তাহীনতায় পড়েছে এমন পর্যবেক্ষণ অর্থ মন্ত্রণালয়ের রয়েছে বলে সূত্র জানায়।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশে সরকার প্রায় ৩৫ লাখ নিম্ন-আয়ের পরিবার এবং কৃষককে নগদ অর্থ সহায়তা দিয়েছে যারা করোনাভাইরাস এবং সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছেন। এই লক্ষ্যে সরকার ৯৩০ কোটি টাকা বরাদ্দ করেছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.