জাপানের বিচারমন্ত্রী বরখাস্ত

বিতর্কিত মন্তব্যের জন্য জাপানের বিচারমন্ত্রী হানাশি ইয়াসুহিরোকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও। শুক্রবার হানাশি কিশিদার কাছে নিজ পদত্যাগপত্র জমা দিয়েছেন।

উল্লেখ্য, বুধবার বিচারমন্ত্রী হানাশি আইনপ্রণেতাদের এক সমাবেশে বলেছিলেন, ‘তার কাজের মর্যাদা তেমন একটা উচ্চ নয়। যখন তাকে কোন প্রাণদণ্ডের আদেশ কার্যকর করার জন্য অনুমতি দিতে হয়, কেবল তখনই সেটি (আলোচনার) শিরোনামে আসে।

এনএইচকে ওয়ার্ল্ড এর প্রতিবেদনে বলা হয়ঃ হানাশির এমন মন্তব্য ঘিরে তীব্র সমালোচনার শুরু হয়। বিরোধী শিবির বলে, এটি একটি অত্যন্ত অনুপযুক্ত মন্তব্য এবং হানাশি বিচারমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার যোগ্য নন। ফলশ্রুতিতে, হানাশি দ্রুত ক্ষমা চাইতে বাধ্য হন। বৃহস্পতিবার উচ্চ কক্ষের এক বিচার বিষয়ক কমিটির অধিবেশনে তিনি তার মন্তব্য প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছিলেন। তিনি তখন বলেছিলেন, তার বক্তব্য যদি এমন ধারণা দিয়ে থাকে যে তিনি তার দায়িত্বকে হালকা করে দেখেছেন, সেক্ষেত্রে তিনি ক্ষমাপ্রার্থী।

ওদিকে প্রধানমন্ত্রী কিশিদা আগে বিরোধীদের দাবি সত্ত্বেও হানাশির পরিবর্তে অন্য কাউকে দায়িত্ব দেয়ার কথা নাকচ করে দিলেও শুক্রবার হানাশিকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেন।

হানাশি গত আগস্ট মাসে জাপানের বিচার মন্ত্রী হিসেবে সর্বপ্রথম দেশের মন্ত্রিপরিষদে জায়গা করে নিয়েছিলেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.