ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিং: দেশসেরা বুয়েট, দ্বিতীয় ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে ২০২২ সালের ওয়েবমেট্রিক্সের র‌্যাংকিংয়ে দেশসেরা হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এরপরই অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের। সম্প্রতি বিশ্বের দুই শতাধিক দেশের ৩১ হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে এই তালিকা প্রকাশ করে স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুযায়ী, আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে বুয়েটের অবস্থান ১ হাজার ৫৮৯। দ্বিততীয়তে থাকা ঢাবির অবস্থান ১ হাজার ৬৬৮। এর আগে ২০২১ সালে এ তালিকায় শীর্ষে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো- সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৮১৫), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০৫৬), রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০৭৬), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪১৬), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪২৭), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৬৫৯) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭৬২), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২৯০২)।

ওয়েবমেট্রিক্স জানুয়ারি- ২০২২ সংস্করণে বিশ্ব সেরা তালিকায় যথারীতি শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), চতুর্থ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি, পঞ্চম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

এ র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স।

You might also like

Leave A Reply

Your email address will not be published.