এইচএসসি’র ফল প্রকাশ, সবাই পাস, জিপিএ-৫ বেড়ে ৩ গুণ

অবশেষে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। শনিবার সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হয়। গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে ফল গ্রহণ করেন। এবার ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষা দেয়ার কথা ছিল।

করোনা মহামারির কারণে দেশে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়। পরবর্তীতে শিক্ষর্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের উপর মূল্যায়ন করে এইচএসসির ফল নির্ধারণের সিদ্ধান্ত নেয় সরকার। এসএসসির ফলের ৭৫ শতাংশ এবং জেএসসির ২৫ শতাংশ গুরুত্ব দিয়ে এইচএসসি ফল প্রকাশ করা হয়।

এবছর জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন। যা গত বছর ছিলো ৪৭ হাজার ২৮৬ জন। এবছর শতকরা ১১.৮৩ শতাংশ জিপিএ-৫ । যা গতবছর ছিলো ৩.৫৪ শতাংশ।

চলতি বছরের ২৪ই জানুয়ারি পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করতে আইন পাস করে জাতীয় সংসদ।

২৫শে জানুয়ারি রাতে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে সংসদে পাস হওয়া তিনটি সংশোধিত আইনের গেজেট জারি করা হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তিনটি বিলে সম্মতি দেন। বিল তিনটিতে রাষ্ট্রপতির সম্মতির পর সেগুলো আইনে পরিণত হয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.