৪ আগস্ট পর্যন্ত কুয়েতের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে কুয়েত সরকার তাদের দেশের জনগণ ও অভিবাসীদের ঘরে থাকতে নির্দেশ দিয়েছে। কোনো ব্যক্তি এ নির্দেশ লঙ্ঘন করলে তাকে ৫ হাজার দিনার জরিমানা সেই সঙ্গে ৩ মাসের জন্য প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার বিধান রেখেছে দেশটির সরকার।

আগামী ৪ আগস্ট পর্যন্ত মধ্যপ্রাচ্যের এ দেশটির সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর গালফ নিউজ।

কুয়েতের শিক্ষামন্ত্রী সাউদ আল হারবির বরাত দিয়ে খবরে বলা হয়, গত বৃহস্পতিবার এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেকুয়েত সরকার।

এছাড়াও পূর্বের নির্দেশনা মোতাবেক কুয়েতের ধর্মমন্ত্রণালয় জুমার নামাজের পরিবর্তে ৪ রাকাত জোহরের নামাজ বাসায় আদায় করতে বলা হয়েছে।

করোনা মহামারীপরিস্থিতি মোকাবেলায় দেশটিতে দুই সপ্তাহ সাধারণ ছুটি চলছে। এসময়ে সবধরণের অনুষ্ঠান, সভা-সেমিনার যেসব স্থানে লোকসমাগম বেশি হয় সে সব স্থানসহ সব ধরনের ফ্লাইট, গণপরিবহন, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক, মসজিদ, বিনোদন কেন্দ্রগুলো সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে।

বন্ধের আওতায় থাকবে না কার্গো বিমান, কো-অপারেটিভ সোসাইটি, ফার্মেসি, পেট্রল পাম্প ও এটিএম বুথ। এছাড়াও খাবার হোটেলগুলো হোম সার্ভিস ও পার্সেল বিক্রি করতে পারবে তবে ভেতরে বসে খেতে পারবে না। এছাড়াও জরুরি যেসব দোকানপাট খোলা রয়েছে সে সকল দোকানে একসঙ্গে ৫ জনের বেশি ক্রেতা প্রবেশ করতে পারবে না। প্রয়োজন ছাড়া বাহিরে বের না হতে এবং অধিক লোক এক সঙ্গে ঘুরাঘুরি করতে নিষেধ করা হয়েছে।

এছাড়াও, যে কেউ করোনাভাইরাস রোগে আক্রান্ত হয়ে ইচ্ছাকৃতভাবে লুকিয়ে থাকলে বা লোক সমাগমে ঘুরে বেড়ালে তাকে ৫ বছরের কারাদণ্ড এবং ১০ হাজার থেকে ৫০ হাজার দিনার জরিমানা করা হবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.