২৬ নভেম্বর, ভারতের সংবিধান দিবস এর ইতিহাস

আজ ২৬ নভেম্বর। ১৫ অগাস্ট স্বাধীন হওয়ার পর এই দিন অর্থাৎ ১৯৪৭ সালের ২৬ নভেম্বর ভারতে প্রথম সংবিধান রচনা করেছিলেন তৎকালীন আইনমন্ত্রী ড. ভীম রাও আম্বেদকর (Dr Bhim Rao Ambedkar)। দেশের প্রতি, গণতন্ত্রের প্রতি তাঁর এই অবদানকে সম্মান জানাতেই ২০১৫ সাল থেকে ২৬ নভেম্বর দিনটি ভারতে সংবিধান দিবস হিসেবে পালিত হচ্ছে। ভারতের সংবিধানের কাঠামোকে নতুনভাবে সাজানোর অবদানকে মনে রাখার জন্যই ২৬ নভেম্বর সংবিধান দিবস পালন করা হয়। এবছর সেই উৎযাপনের পাঁচ বছর।

ভারতীয় সংবিধানের খসড়া চূড়ান্তকরণকারী কমিটির প্রধান ছিলেন বিআর আম্বেদকর। খসড়াটি তৈরি করতে সময় লেগেছিল ২ বছর ১১ মাস ১৭ দিন। আগস্ট মাসে স্বাধীনতার পরেই ১৯৪৭ সালে ২৬ নভেম্বর ভারত প্রথম সংবিধান গৃহীত হয়। ১৯৪৯ সালের জানুয়ারির ২৬ তারিখ যা প্রথমবার কার্যকর হয়েছিল। ১৫ই অগস্ট ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার দিন, নব্য গঠিত কংগ্রেস শাসিত সরকার আম্বেদকরকে জাতির প্রথম আইন মন্ত্রী পদ পদার্পণ করেন, যা তিনি সানন্দে গ্রহণ করেছিলেন। ২৯ই অগস্ট, আম্বেদকরকে সংবিধান খসড়া সমিতির সভাপতি করা হয়। ভারতের নতুন মুক্ত সংবিধান রচনায় বিধানসভা কর্তৃক এই সিদ্ধান্ত নেওয়া হয়। আম্বেদকর তাঁর সহপাঠীদের ও সমকালীন পর্যবেক্ষকদের কাছ থেকে প্রচুর প্রশংসা কুড়িয়েছিলেন।

আম্বেদকর লিখিত ভারতের সাংবিধানিক নিশ্চয়তা ও সুরক্ষা সর্বাধিক সাধারণ জনসাধারণের প্রতি প্রদান করা হয়েছে যেমন ধর্মীয় স্বাধীনতা, অস্পৃশ্যতা বিলোপ এবং সব ধরনের বৈষম্য বিধিবহির্ভূত করেন। আম্বেদকর নারীদের অধিক অর্থনৈতিক ও সামাজিক অধিকারের জন্য যুক্তি প্রদর্শন করেন।

এর আগে ২৬ নভেম্বর দিনটি জাতীয় আইন দিবস হিসাবে পালিত হত। রবিবার বেতারে ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশবাসীকে সম্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, সংবিধান দিবস মানুষকে সাংবিধানিক মূল্যবোধ এবং আদর্শকে তুলে ধরতে সাহায্য করবে। দু’দিন পরেই সংবিধান দিবস পালিত হবে। সংবিধান গ্রহণের এবার ৭০ বছর। সংসদে বিশেষ কর্মসূচি হবে। ভারতের সংবিধান নাগরিকদের অধিকারকে সম্মান জানায়। সংবিধানের আদর্শকে মেনে নিয়েই রাষ্ট্র নির্মাণে আমাদের এগোনো কর্তব্য। এই স্বপ্নই সংবিধান নির্মাতারা দেখেছিলেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.