২০২৫ সালের মধ্যে চালু হবে ‘বাংলা কার’

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেছেন, ২০২৫ সালের মধ্যে বাংলাদেশের মধ্যে কারখানা স্থাপন করে জাপানের মিত্সুবিশি মোটর করপোরেশনের (এমএমসি) সঙ্গে বাংলাদেশ যৌথভাবে ‘বাংলা কার’ ব্র্যান্ডের গাড়ি বানাতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশে উৎপাদিত এই গাড়ির দাম আমদানীকৃত গাড়ির চেয়ে কম নির্ধারণ করা হবে। এই গাড়ির দাম সাধারণ মানুষের ক্রয়সীমার মধ্যেই রাখা হবে। এ গাড়িতে ব্যবহৃত যন্ত্রাংশও দেশে কারখানা নির্মাণ করে বানানো হবে।

গতকাল বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ ইস্পাত শিল্প করপোরেশন (বিএসইসি) এবং জাপানের মিত্সুবিশি মোটর করপোরেশনের (এমএমসি) যৌথভাবে বাংলা কার ব্র্যান্ড নামের মিত্সুবিশি কম্পানির গাড়ি তৈরিতে প্রাথমিক চূক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী গাড়ি তৈরির সংবাদ জানান।

বাংলাদেশ ইস্পাত শিল্প করপোরেশনের পক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের চেয়ারম্যান শহীদুল হক ভূঁইয়া এনডিসি এবং মিত্সুবিশি মোটর করপোরেশনের পক্ষে প্রতিষ্ঠানের ইউরোপ ও মধ্যপ্রাচ্য-আফ্রিকা-দক্ষিণ এশিয়া বিভাগের মহাব্যবস্থাপক কুরাহাশি মাসাতসুগু সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্বাক্ষর করায় বিএসইসি এবং জাপানের এমএমসি যৌথভাবে বাংলা কার ব্র্যান্ডের গাড়ি তৈরির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য প্রয়োজনীয় সমীক্ষা পরিচালনার কাজ শুরু করতে পারবে। সমীক্ষা ইতিবাচক হলে বিএসইসি এবং এমএমসি বাংলাদেশে মিত্সুবিশি কম্পানির গাড়ি উৎপাদন ও সংযোজনের জন্য যৌথ উদ্যোগে একটি কম্পানি প্রতিষ্ঠা করবে। এরপর এ দেশে গাড়ি নির্মাণে কারখানার জন্য জায়গা নির্বাচনসহ পর্যায়ক্রমে আনুষঙ্গিক সব কাজ শেষে ২০২৫ সালের মধ্যে এ দেশে কারখানা প্রতিষ্ঠা করে বাংলা কার ব্র্যান্ড নামের গাড়ি উৎপাদন করে বাজারে ছাড়া হবে। তবে এসব গাড়ির দাম এখনো নির্ধারণ করা হয়নি। যাচাই-বাছাই শেষ দাম নির্ধারণ করা হবে। তবে দেশে উৎপাদিত গাড়ির দাম আমদানীকৃত গাড়ির চেয়ে কম হবে বলে শিল্পসচিব জানিয়েছেন।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে এ সমঝোতা স্মারক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি। এ ছাড়া বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ, মিত্সুবিশি মোটর করপোরেশনের প্রতিনিধিরা এবং শিল্প মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অন্য কর্মকর্তারা এ অনুষ্ঠানে সরাসরি বা ভাচুয়ালি সংযুক্ত হন।

শিল্পমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ নিজস্ব ব্র্যান্ডের পণ্য তৈরিতে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করছে। প্রধানমন্ত্রী আমাদের নিজস্ব ব্র্যান্ডের গাড়ি বানাতে প্রস্তুতি নিতে নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় শিল্প মন্ত্রণালয় কাজ করছে।’ তিনি আরো বলেন, ‘দেশে শিল্পায়নের জন্য আমরা বিদেশি বিনিয়োগকারীদের শিল্প বিনিয়োগের সুবিধার্থে সব প্রকার সহায়তা প্রদান করছি। দেশে উৎপাদিত পণ্যের উৎপাদন এবং রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে আমাদের সরকার শিল্পনীতি সহায়তাসহ সব প্রকার সহযোগিতা করে আসছে।’

শিল্প  প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, ‘অটোমোবাইলশিল্প একটি সম্ভাবনাময় শিল্প খাত হিসেবে বাংলাদেশে বিবেচিত হচ্ছে এবং জাতীয় অর্থনীতিতে প্রশংসনীয় অবদান রাখছে। ভোক্তা পর্যায়ে ক্রয়ক্ষমতা বৃদ্ধির ফলে দেশে অটোমোবাইলের চাহিদা ক্রমেই বাড়ছে। আমাদের পারস্পরিক সম্পর্ক আগামী দিনগুলোতে আরো সৌহার্দপূর্ণ, সহযোগিতামূলক হবে এবং মিত্সুবিশি মোটর করপোরেশন, বাংলাদেশ ইস্পাত করপোরেশনের যৌথ উদ্যোগে শিল্প স্থাপনে বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধিকরণে আমরা একত্রে কার্যক্রম চালিয়ে যাব।’

সভাপতির বক্তব্যে শিল্পসচিব বলেন, ‘সরকার শিল্পবান্ধব শিল্পনীতি ঘোষণা করেছে। আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।’ বিএসইসির চেয়ারম্যান শহীদুল হক ভূঁইয়া, এনডিসি বলেন, ‘এমএমসির সহযোগিতায় আমরা, বিএসইসি, অদূর ভবিষ্যতে বিশ্বব্যাপী স্বীকৃত এ দেশের একক অংশগ্রহণেও বাংলাদেশি ব্র্যান্ডের গাড়ি তৈরি করতে পারব।’

You might also like

Leave A Reply

Your email address will not be published.